শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


অদ্ভুত টাকার বাজার!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মাছের বাজার দেখেছেন। শাক-সবজির বাজারও দেখেছেন। এমনকী বই-বাজারও দেখে থাকতে পারেন। কিন্তু তাই বলে টাকার বাজার! রাস্তার ধারে সার দিয়ে একেবারে বস্তা বস্তা টাকা নিয়ে লোকে বসে, এমন দৃশ্য দেখেছেন কখনও?

এমন বিচিত্র বাজারও আছে এই দুনিয়ায়। টাকার বাজার! আফ্রিকার সোমালিয়ার সোমালিল্যান্ডে জাল বা নকল নোট নয়, ‘বিক্রি’ হয় একেবারে আসল টাকা। খোলা রাস্তায় দিনের আলোয় লোকে বিনিময় করে নিয়ে যায় তাড়া তাড়া নোট। আর এ সবের জন্য কোনও বাড়তি পুলিশ বা রক্ষীবাহিনীর ব্যবস্থাও থাকে না।

এমন অদ্ভুত এই বাজার গড়ে ওঠার পিছনে রয়েছে সোমালিল্যান্ডের আর্থিক পরিকাঠামো। সেখানকার টাকাকে বলা হয় ‘শিলিং’। এই শিলিং-এর দাম বিপুল হারে পড়ে যাওয়ার ফলেই এই পরিস্থিতি তৈরি হয়।


সোমালিল্যান্ডের শিলিং। ছবি: এএফপি

১ মার্কিন ডলারের দাম ১০ হাজার শিলিং-এর কাছাকাছি। মোটে ১০ ডলার খরচ করলে পাওয়া যাবে অন্তত ৫০ কিলো নোট! পকেটে ঢোকানো সম্ভব নয়, সেই টাকা নিয়ে যেতে গেলে খানকতক বস্তা কিংবা আস্ত ঠেলা গাড়ির প্রয়োজন।

এত কম মূল্য হওয়ার কারণেই সোমালিল্যান্ডের টাকার গুরুত্ব ক্রমশ কমেছে। এমনকী চোর-ডাকাতরাও এই শিলিং চুরি করতে আগ্রহ হারিয়েছে অনেকদিন। পথের উপর ফেলে নোটের বিনিময়েও কোনও অসুবিধে নেই। এবেলা।

আরও পড়ুন: কেন ফিলিস্তিনি যুবককে তুর্কি পতাকায় দাফন?


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ