শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


যে মসজিদ নির্মাণে হাড় দিয়ে দাগ দিয়েছিলেন রাসুল সা.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ তামিম
আওয়ার ইসলাম

মসজিদ আল ইজাম নবি কারিম সা. স্মৃতি জড়িয়ে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে মদিনা থেকে ৩০০ কিলোমিটার উত্তরে। এ ঐতিহাসিক মসজিদ নবি কারিম সা. এর যুগের ইতিহাস স্মরণ করে দেয়। মক্কার কাফেরদের নির্যাতনে অতিষ্ট হয়ে মুসলমানদের মদিনায় হিজরত করতে আদেশ দেন নবি কারিম সা.।

সে হিজরতের পর নবম বছরে তাবুকের যুদ্ধ সংঘটিত হয়। রাসুুল আকরাম সা. যুদ্ধের পথে ছিলেন। সাতজন লোক রাসুলুল্লাহ সা. এর কাছে কাঁদতে কাঁদতে এলেন বাহন প্রার্থনা করতে।

তিনি তাদের বললেন, তোমাদের বহন করবে এমন কিছু দেয়ার মতো নেই আমার কাছে। তারা যুদ্ধব্যয়ের কিছু না পেয়ে বিষণ্ন মনে ফিরে যেতে লাগলেন।

তখন তাদের চোখ বেয়ে পড়ছিল অঝোরধারায় অশ্রু। সেই জায়গায় তৈরি হয় মসজিদে ইজাম।

সৌদি আরবের তাবুক অঞ্চলের উলা এলাকায় অবস্থিত মসজিদুল ইজাম। ইজাম অর্থ হাড়। বলা হয়, নবম হিজরিতে তাবুক যুদ্ধে যাওয়ার সময় মহানবি সা. হাড় দিয়ে মসজিদটির মেহরাবের দাগ টেনে দেন। তাই এর নাম হয়ে যায় ইজাম মসজিদ। সেখানে তিনি নামাজও পড়েন।

মদিনার উন্নয়ন কর্তৃপক্ষের একজন গবেষক আবদুল্লাহ কাবা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) কে বলেন, মসজিদ আল-ইজাম কিং সালমানের মনোযোগ আকৃষ্ট করেছে।

ঐতিহাসিক মসজিদ পুনরুদ্ধারের মাঝে এ মসজিদটিও পর্যটকদের জন্য নতুন আঙ্গিকে সামনে আনা হচ্ছে।

পর্যটন ও ন্যাশনাল হেরিটেজ সৌদি কমিশন (এসসিটি) আল-উলাতে পর্যটন উন্নয়ন করার পরিকল্পনা করছে কারণ এটি অনেক ঐতিহাসিক স্থান। বিশেষ করে রাসূল সা. এর নির্দেশিত দাগে এ মসজিদটি নির্মাণ করা হয়।

আরো পড়ুনরাসুল সা.-এর ২৪ ঘন্টার সংক্ষিপ্ত রুটিন

আরেএম-


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ