বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

গাজায় ইসরায়েলি বিমান হামলা: নিহত ১, আহত ৩

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিনজন। ইসরায়েলের দাবি, বেলুনে করে বোমা হামলার পরিকল্পনা করছিলেন ওই ফিলিস্তিনিরা। খবর আল-জাজিরা-এর।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরা জানিয়েছে, সীমান্ত পুলিশ হিসেবে হামাস নিয়ন্ত্রিত অঞ্চলে দায়িত্বপালন করছিলেন ওই ব্যক্তি।

গত ৩০ মার্চ শুরু হওয়া গ্রেট রিটার্ন মার্চ কর্মসূচির পর থেকে ধারাবাহিক বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল নামের রাষ্ট্র।

১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। কর্মসূচির শেষ দিনটিকে ফিলিস্তিনিরা‘নাকবা’ বা বিপর্যয় দিবস হিসেবে পালন করে থাকে।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এবারের ভূমি দিবসের আন্দোলন শুরুর পর থেকে ইসরায়েলি বাহিনীর গুলিতে কমপক্ষে ১৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছেন ১৬ হাজারের বেশি মানুষ। তবে এর মধ্যে কোনও ইসরায়েলির হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবারের হামলা নিয়ে ইসরায়েলিদের দাবি, মোটরবাইকে করে দুইজন ফিলিস্তিনি ও নিহত হওয়া ফিলিস্তিনিার বেলুনে করে বোমা হামলার পরিকল্পনা করছিলো।

হামাসের পক্ষ থেকে বলা হয়,ফিলিস্তিনিদের এমন কর্মসূচিকে অসহিংস আন্দোলন বিবেচনা করে তারা এবং সমর্থন দেয়।

অারও পড়ুন- ফিলিস্তিনিদের ঘুড়ির কাছে ইসরাইলের হার স্বীকার


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ