২০১৮-০৭-২০

রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮

৫৯ শিক্ষার্থী নিয়ে শুরু হলো আওয়ার ইসলামের ভাষা শিক্ষা কোর্স

OURISLAM24.COM
news-image

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

৫৯ জন শিক্ষার্থী নিয়ে রাজধানীর কুড়িল বিশ্বরোডে অবস্থিত শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম এর উদ্যোগে শুরু হলো ভাষা কোর্স।

আজ (শুক্রবার) সকাল ৯ টায় শাইখ যাকারিয়ার নিজস্ব হলরুমে , স্বপ্নচারী লেখক ও মুহাদ্দিস মুহাম্মদ যাইনুল আবেদীন এ কোর্সের উদ্বোধনী ক্লাস শুরু করেন।

এ সময় উপস্থিত ছিলেন, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব ও কোর্সটির প্রধান প্রশিক্ষক লেখক মাওলানা আইয়ুব বিন মুইন।

উদ্বোধনী অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্যে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব বলেন,  একজন আদর্শ শিক্ষক, মুহাদ্দিস ও মুফতি হওয়ার জন্য বাংলা ভাষার প্রয়োজনীয়তা অপরীসিম। সে প্রয়োজনীয়তাকে সামনে রেখে কওমি মাদরাসার শিক্ষার্থীদের বাংলা ভাষায় পারঙ্গমতা তৈরি করার জন্য এবং কওমি মাদরাসায় বাংলা ভাষার ব্যাপক চর্চার লক্ষ্যে আওয়ার ইসলাম এ কোর্সের আয়োজন করেছে।

তিনি বলেন, মুফতি মিযানুর রহমান সাঈদের শিষ্য হিসেবে অাপনাদের প্রতি আগে থেকেই আমাদের সুধারণা রয়েছে। সময়ের তরুণ মেধাবীরাই এখানে একত্রিত হয়েছেন বলে আমি মনে করছি। আজ আমি দুজন রত্মতুল্য মানুষের সঙ্গে অাপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি। একজন মাওলানা যাইনুল আবিদীন ও অপরজন মাওলানা আইয়ুব বিন মুইন। তাদের সরাসরি ক্লাসের মাধ্যমে আপনারা উপকৃত হবেন বলে আমি আশা রাখি।

এদিকে উদ্বোধনী ভাষণে মাওলানা যাইনুল আবিদীন বলেন, আমরা যারা ইসলাম শিখছি, ইসলাম নিয়ে কাজ করার স্বপ্ন লালন করছি, তাদের জন্য মাতৃভাষায় দক্ষতা অর্জন করা অত্যন্ত জরুরী। শেখা এবং লেখার জন্য বাংলা ভাষার শুদ্ধ জ্ঞান থাকতে হবে। বাংলা ভাষা চর্চা আমাদের সে স্বপ্ন পূরণে সহায়ক হবে বলে আমি মনে করি।

তিনি মাদরাসা শিক্ষার্থীদের বাংলা ভাষা চর্চার অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, মাদরাসা শিক্ষার্থীদের ভাষা শিক্ষার প্রতি অনুরাগ আমাকে পুলকিত করে। আমি এ উদ্যোগের সাধুবাদ জানাচ্ছি। সেই সাথে আমি বলব, কালকে ধারণ করে, সময়ের সত্যকে উচ্চারণ করতে হলে আমাদের মায়ের ভাষা বাংলাকে মর্যাদার সঙ্গে শিখতে হবে।

এসময় তিনি আওয়ার ইসলামের এ উদ্যোগের মাধ্যমে কওমি মাদরাসাগুলোতে বাংলা ভাষার ব্যাপক চর্চা হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় মাওলানা আইয়ুব বিন মুইন ১৬টি ক্লাসের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরে ক্লাস শুরু করেন।

উল্লেখ্য, সপ্তাহে ১ দিন দুটি করে ক্লাস, দুই মাসে ১৬ টি বিশেষ ক্লাসের মাধ্যমে এ কোর্স সম্পন্ন হবে। এতে অংশগ্রহণকারীরা বাংলায় শুদ্ধ লেখার দক্ষতা অর্জনে সক্ষম হবেন ইনশাআল্লাহ।

২য় ব্যাচ-এর নিবন্ধন চলছে..

কোর্স শুরু: ২৬ জুলাই থেকে।
স্থান: মারকাজুত তাকওয়া ইসলামিক রিসার্চ সেন্টার, যাত্রাবাড়ী, ঢাকা।
দিন: প্রতি বৃহস্পতিবার। সময়: বিকাল ৪ টা থেকে। প্রতিদিন ২টি ক্লাস। প্রতি ক্লাস ১ ঘণ্টা ৩০ মিনিট।

রেজিস্ট্রেশন ফি: ৮০০ টাকা। নিবন্ধনের শেষ সময়:  (কোটা পূর্ণ হওয়া সাপেক্ষে) ২২ জুলাই ২০১৮।

সরাসরি বা মোবাইলে যোগাযোগের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করা যাবে।

সার্বিক যোগাযোগ: ০১৯১৭-০০৯৯৬৯, ০১৭৮১-৩২৮৮৯৩

আমাদের বিশ্বাস ও চেতনাকে কেন্দ্র করে বাংলা ভাষায় একটি শক্তিমান স্বাতন্ত্র্য তৈরি হওয়া দরকার

আরএম-