২০১৮-০৭-২০

মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

গাজায় ইসরায়েলি বিমান হামলা: নিহত ১, আহত ৩

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিনজন। ইসরায়েলের দাবি, বেলুনে করে বোমা হামলার পরিকল্পনা করছিলেন ওই ফিলিস্তিনিরা। খবর আল-জাজিরা-এর।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরা জানিয়েছে, সীমান্ত পুলিশ হিসেবে হামাস নিয়ন্ত্রিত অঞ্চলে দায়িত্বপালন করছিলেন ওই ব্যক্তি।

গত ৩০ মার্চ শুরু হওয়া গ্রেট রিটার্ন মার্চ কর্মসূচির পর থেকে ধারাবাহিক বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল নামের রাষ্ট্র।

১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। কর্মসূচির শেষ দিনটিকে ফিলিস্তিনিরা‘নাকবা’ বা বিপর্যয় দিবস হিসেবে পালন করে থাকে।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এবারের ভূমি দিবসের আন্দোলন শুরুর পর থেকে ইসরায়েলি বাহিনীর গুলিতে কমপক্ষে ১৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছেন ১৬ হাজারের বেশি মানুষ। তবে এর মধ্যে কোনও ইসরায়েলির হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবারের হামলা নিয়ে ইসরায়েলিদের দাবি, মোটরবাইকে করে দুইজন ফিলিস্তিনি ও নিহত হওয়া ফিলিস্তিনিার বেলুনে করে বোমা হামলার পরিকল্পনা করছিলো।

হামাসের পক্ষ থেকে বলা হয়,ফিলিস্তিনিদের এমন কর্মসূচিকে অসহিংস আন্দোলন বিবেচনা করে তারা এবং সমর্থন দেয়।

অারও পড়ুন- ফিলিস্তিনিদের ঘুড়ির কাছে ইসরাইলের হার স্বীকার