শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

সচিবের স্বাক্ষর জাল করায় গ্রেফতার হলেন আবু সুফিয়ান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
অাওয়ার ইসলাম

জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরব শিল্পীগোষ্ঠী থেকে অব্যহতি পাওয়া শিল্পী আবু সুফিয়ানের নতুন সংগঠন ‘আইনুদ্দীন রহ. কলরব’ এর নামে ভুয়া রেজিস্ট্রেশন চিহ্নিত হওয়ার পর তাকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৯ জুলাই) পল্টন থানার ওসি মাহমুদুল হাসান আওয়ার ইসলামকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সচিবের স্বাক্ষর নকল করে প্রতিষ্ঠানের সার্টিফিকেট তৈরি করায় তার নামে আগেই ওয়ারেন্ট ছিল। আজ তাকে গ্রেফতার করা হয়েছে।

জানা যায়, পল্টন থানা পুলিশ বৃহস্পতিবার (১৯ জুলাই) আবু সুফিয়ানকে তার কার্যালয় থেকে বিকাল তিনটায় গ্রেফতার করে।

প্রসঙ্গত, কলরব শিল্পীগোষ্টীর যুগ্ম নির্বাহী পরিচালকের দায়িত্বে ছিলেন আবু সুফিয়ান। সংগঠনের শৃঙ্খলাবিরোধী নানাকর্মকাণ্ডের অভিযোগে গত বছরের ৫ নভেম্বর তাকে বহিস্কার করা হয়।

চলতি বছরের আগষ্ট মাসে নিজেকে প্রধান পরিচালক দাবি করে ‘কলরব’ নামে নতুন সংগঠন ঘোষণা করেন আবু সুফিয়ান। এরমধ্যে বানিয়ে নিয়েছেন সংস্কৃতিমন্ত্রণালয়ের ভুয়া নিবন্ধন সনদ। যার কথিত নম্বর: ০৯-৭২৫৩।

নতুন কমিটি করার পর আবু সুফিয়ান একটি সংবাদ সম্মেলনও করেন। সেখানে তিনি তাকে বহিস্কারের ক্ষোভ থেকে মূল কলরবের অনেককে বহিস্কারের ঘোষণা দেন। যদিও বিষয়টি ফেসবুক ছাড়া কোথাও প্রচারে দেখা যায়নি।

পরে আবু সুফিয়ানের বিরুদ্ধে অভিযোগ ওঠে, সংস্কৃতি সচিব ইব্রাহিম হোসেন খানের স্বাক্ষর জাল করে ‘ধাপ্পাবাজি’ করছেন আবু সুফিয়ান। বানিয়েছেন ভুয়া নিবন্ধন সনদ। সেটা দিয়ে তার ‘কলরবকে’ সরকার নিবন্ধিত একমাত্র সংগঠন বলে দাবি করে আসছিল। বিষয়টি সংস্কৃতি মন্ত্রণালয়ের নজরে আনা হলে আবু সুফিয়ানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশকে চিঠিও দেয় মন্ত্রণালয়।

শিল্পী আবু সুফিয়ানের নিবন্ধন ফরমে সংস্কৃতি সচিব ইব্রাহিম হোসেন খানের নাম ও স্বাক্ষর ছাড়াও আরও রয়েছে এবিএম আবুল কালাম নামের এক ব্যক্তির নাম ও স্বাক্ষর। তার পদবী উল্লেখ করা হয়েছে, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক অধিদপ্তরের উপ-নির্বাহী।

কিন্তু খোঁজ নিয়ে দেখা যায় সংস্কৃতি মন্ত্রণালয়ে শিক্ষা ও সংস্কৃতি অধিদপ্তর নামে কোনো অধিদপ্তর নেই। এমনকি মন্ত্রণালয় থেকে কোনো সাংস্কৃতিক সংগঠনকে নিবন্ধন সনদও দেয়া হয় না। এছাড়া এবিএম আবুল কালাম নামে ওই মন্ত্রণালয়ে কোনো কর্মকর্তাও নেই।

শিল্পী আবু সুফিয়ানের এ জালিয়াতির খবর পেয়ে মন্ত্রণালয় থেকে গত বছরের ৩০ আগস্ট রাজধানীর পল্টন থানায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে একটি চিঠি পাঠানো হয়।

উপ-সচিব (প্রশাসন-২) সায়মা ইউনুস স্বাক্ষরিত এ চিঠিতে ভুয়া রেজিস্ট্রেশন' সনদে সংস্কৃতি সচিবের নাম ব্যবহার করার জন্য আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়।

পাশাপাশি কলরবের পক্ষ থেকে বহিস্কৃত সুফিয়ানের এ কর্মকাণ্ডের বিরুদ্ধে সিএমএম কোর্টে একটি জালিয়াতি মামলাও করা হয়। এসব তদন্তাধীন মামলার জের ধরে তাকে আটক করা হয়।

আরও পড়ুন : সচিবের স্বাক্ষর জাল করে আবু সুফিয়ানের ‘নকল কলরব’
কে এই গ্রেফতারকৃত মাওলানা অারশাদ কাসেমী?

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ