২০১৮-০৭-১৯

বুধবার, ২১ নভেম্বর ২০১৮

হজে ডিজিটাল সেবা চালু করলেও সাড়া মিলছে না

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: হজ সম্পর্কিত সেবা ও তথ্যের জন্য সরকার ওয়েবসাইট-কলসেন্টারসহ মোবাইল অ্যাপস চালু করলেও তেমন সাড়া মিলছে না। প্রচার না থাকায় এ সেবার কথা জানেন না বেশিরভাগ যাত্রী। অথচ এই ডিজিটাল সেবা নিয়ে সঠিক তথ্যের পাশাপাশি প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।

হজে যেতে প্রতিবছরই প্রতারণাসহ বিভিন্ন সমস্যায় পড়েন যাত্রীরা। তাই হজ ব্যবস্থাপনা সহজ ও স্বচ্ছ করতে ২০০৯ সাল থেকে ডিজিটাল সেবা চালু করে ধর্মমন্ত্রণালয়। ওয়েবসাইট দিয়ে শুরু হলেও পরে যোগ হয় কলসেন্টার ও মোবাইল অ্যাপস সেবা।

২০১৬ সালে আরো সময়োপযোগী হয় ওয়েবসাইটটি। যেখান থেকে হজযাত্রী প্রাক নিবন্ধন থেকে শুরু করে যাবতীয় তথ্য ও সেবা নিতে পারছেন। ২০১৭ সালে “হজ্জ গাইড” নামে চালু করা হয় মোবাইল অ্যাপস। যার মাধ্যমে যাত্রীর প্রোফাইল, হজ সংবাদ, স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান, স্থানীয়সময়সহ বিভিন্ন তথ্য জানতে পারবেন হাজীরা।

ধর্মমন্ত্রণালয়ের তথ্য মতে, সৌদি আবরসহ সারা দেশে ব্যাংক ও বিভিন্ন সংস্থার মোট সাড়ে বারো হাজার ব্যবহারকারি হজের ওয়েবসাইটটি ব্যবহার করছেন। এছাড়া “হজ্জ গাইড” অ্যাপস ইন্সটল হয়েছে তেইশ হাজারের মতো। তবে ইন্সটল করলেও বেশিরভাগ যাত্রী এর ব্যবহার জানেন না।

ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়লে হজে ভোগান্তি ও প্রতারণা কমবে বলে আশা করছেন কর্মকর্তারা। কল সেন্টারের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে হজের ডিজিটাল সেবা পৌঁছে দিতে কাজ করছে ধর্মমন্ত্রণালয়।

শিশুর হাতে মোবাইল কতটা ভয়ঙ্কর? দূর করবেন কিভাবে?