২০১৮-০৭-১৮

বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

হাজিদের কষ্ট দূর করতে সৌদিতে চেক-ইন পদ্ধতি সেবা উদ্বোধন

OURISLAM24.COM
news-image

আবদুল্লাহ তামিম:  ইন্দোনেশিয়া থেকে প্রথম হজ ফ্লাইট সৌদিতে পৌঁছেছে আজ। তাদেরকে চেকইন পদ্ধতিতে ফুলেল ‍শুভেচ্ছা জানায় আরব কর্তৃপক্ষ।

সৌদি আরবের ভিশন ২০৩০ সামনে রেখে চালু করা চেক-ইন পদ্ধতির উদ্বোধন করার পর বাদশাহ সালমানের নির্দেশে এ প্রথম হজ ফ্লাইট ইন্দোনেশিয়া থেকে জেদ্দা এয়ারপোর্টে পৌছেছে।

চেকইন পদ্ধতি আবিস্কার ও কার্যকর করা সৌদি আরবের ভিশন  ২০৩০ এরই অংশ। এতে শুধুমাত্র হজযাত্রায় আসা হাজিদের জন্য এয়ারপোর্টে সময়ক্ষাপণ বা দেরি করা কমিয়ে আনবে এ পদ্ধতি। হাজিরা যেখানে যেতে চায় আগ থেকেই তাদের জন্য বাস বরাদ্ধ থাকবে।

হাজিদের জন্য এয়ারপোর্টে প্রবেশের আগেই চূড়ান্ত গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য সৌদি সরকারী সংস্থাগুলির একটি সমন্বিত প্রচেষ্টা বলে মনে করা হয়।

সৌদি সরকারের প্রচেষ্টায় এখন থেকে সৌদিতে আগত হাজিরা যেখানে যেতে চায় সরকারীভাবে সেখানে পৌছানোর ব্যবস্থা করা হবে বলে জানায় আল আরাবিয়া। এটাকেই চেক-ইন পদ্ধতি বলে ভিশন ২০৩০ এর অংশ মনে করা হচ্ছে।

হজযাত্রীদের জন্য সৌদি সরকার বিশেষ টার্মিনালও বরাদ্দ করেছে। সেখানে বাস অস্থায়ী ক্যাম্পে সরাসরি হজযাত্রীদের বহণ করতে অপেক্ষা করবে।

সৌদি আরবের ইন্দোনেশিয়ায় রাষ্ট্রদূত আগোস আবে জিব্রেল এই পদক্ষেপের প্রশংসা করেন, তিনি বলেন, সৌদি আরবের রাজধানী থেকে বিপুল সংখ্যক হজযাত্রী মক্কায় যাতায়াত করে। তাদের জন্য একটি সৌভাগ্যজনক যাত্রার সেবা প্রদান করা হয়েছে।

এদিকে গোলাপ ফুল দিয়ে সর্বপ্রথম আগত মেহমানদের বরণ করছেন সৌদি পুলিশ। কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি আথিতিয়তায় শুরু হয় এ সেবা।

আল-আরাবিয়া ইংরেজি থেকে আবদুল্লাহ তামিমের অনুবাদ

অারও পড়ুন –

ক্রাউন প্রিন্স সম্পর্কে মন্তব্য করায় গ্রেফতার আরেক সৌদি আলেম
ইসরায়েলি সেনাকে অভিশাপ দেয়া এক বৃদ্ধর ছবি ভাইরাল
দ্রুত বিয়ে করতে যে আমলটি করবেন