২০১৮-০৭-১৮

বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

হজ মৌসুমের দুই মাসের জন্য যে পরিকল্পনা সৌদির

OURISLAM24.COM
news-image

আবদুল্লাহ তামিম: মুসলমানদের প্রাণকেন্দ্র মক্কা ও মদিনায় পবিত্র হজ উপলক্ষ্যে দুই মাসের মৌসুমে সৌদি আরব অনেকগুলো পরিকল্পনা গ্রহণ করে থাকে প্রতি বছর।

হজ মৌসুমকে সামনে রেখে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তার সভাপতি শেখ ড. আবদুর রহমান আস-সুদাইস বলেন, ২০১৮ সালের এই হজের মৌসুমকে সামনে রেখে সব ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করা হয়েছে।

পরিকল্পনাগুলোর মধ্যে প্রশাসনিক ও প্রকৌশলগত প্রস্তুতি সঙ্গে  কারিগরি ক্ষেত্রসমূহসহ আরো কয়েকটি সেবা রয়েছে।

তিনি আরও উল্লেখ করেছেন, এই বছরের হজ মৌসুমে হাজিদের কষ্ট দূর করতে অনেকগুলো পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। যেমন হজের স্থান নির্দেশের জন্য আলাদা লোক নিয়োগ করা হয়েছে বিপুল সংখ্যক।

সেই সঙ্গে হজের স্থানগুলোও অত্যন্ত গুরুত্বের সঙ্গে প্রস্তুত করা হয়েছে। এবার হাজিরা যেনো খুব সহজে হজের বিধানগুলো আদায় করতে পারেন সেজন্য আমরা সব ধরনের সেবা দেয়ার জন্য স্বেচ্ছাসেবক নিযুক্ত করেছি জায়গায় জায়গায়।

সেই সঙ্গে মক্কা ও মদিনা অঞ্চলগুলিতে নিরাপত্তা বাহিনীর মোতায়ন করে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

শেখ আবদুর রহমান আরো বলেন, যারা মুয়াল্লিম তারা যেনো হজযাত্রীদের ভালো করে বিধানগুলো বুঝাতে পারে তাই সৌদি সরকার তাদের অনেক ভাষায় হজের বিধান সম্বলিত গ্রন্থ দেয়ারও ব্যবস্থা করেছেন।

মুয়াল্লিমরা খুব সাবধান থাকবে যেনো কোনো মুসলমানের হজ নষ্ট না হয়। প্রতিবন্ধি বৃদ্ধ বৃদ্ধাদের জন্য অটো চার্জার ছোট ছোট বাইকের ব্যবস্থাও করেছে সৌদি সরকার।

তিনি আরো বলেন, হজ উপলক্ষ্যে ১০টি হজ মজলিসের আয়োজন করা হয়েছে। বায়তুল্লাহর ২১০ টি দরজার কাছেই মুয়াল্লিমরাও প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে থাকবেন।

এছাড়াও হজ উপলক্ষ্যে ৬৬০টি জমজমের ফোয়ারা। জমজমের পানি পান করাতে বায়তুল্লাহয় ২৫ হাজার, মসজিদে নববিতে ২৩ হাজার জমজমের পানির কল বসানো হয়েছে। ১০ হাজার যানবাহন ও ৭০০ বৈদ্যুতিক যানবাহন ব্যবস্থা করা হয়েছে।

বধির, অন্ধ ও অন্যান্য প্রতিবন্ধীর জন্য আলাদা ব্যবস্থাপনাও রয়েছে। কিং আব্দুল আজিজ ফাউন্ডেশন পবিত্র বায়তুল্লাহর নতুন কভার প্রতিস্থাপন করেছেন।

আজকের হিসেব অনুযায়ী প্রতিঘণ্টায় হাজি আসছে এক লক্ষ ৭ হাজারের মত। প্রথম তলায় অবস্থিত এয়ার কন্ডিশনারটি সাফা সিয়ার থেকে কিং ফাহাদ গেইট এর থেকে আরো দূর পর্যন্ত সম্প্রসারণ করা হয়েছে।

মাইক, বৈদ্যুতিক ব্যবস্থাপনা আরো শক্তিশালী ও স্থিতিশীল করে অডিও সিস্টেমকে আরো উন্নত করা হয়েছে।

আমরা হজ করতে আসা হাজিদের জন্য সর্বাত্বক সুন্দর ব্যবস্থা করতে প্রাণপনে চেষ্টা করেছি। ইনশাআল্লাহ আগত মেহমানরা নির্বিঘ্নে হজ আদায় করতে পারবে।

সূত্র: আল আরাবিয়া

অারও পড়ুন –

ক্রাউন প্রিন্স সম্পর্কে মন্তব্য করায় গ্রেফতার আরেক সৌদি আলেম
ইসরায়েলি সেনাকে অভিশাপ দেয়া এক বৃদ্ধর ছবি ভাইরাল
দ্রুত বিয়ে করতে যে আমলটি করবেন 

-আরআর