২০১৮-০৭-১৫

রবিবার, ১৮ নভেম্বর ২০১৮

ঘোড় দৌড় প্রতিযোগিতায় শিশু জকি নিষিদ্ধের দাবি

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম : ঘোড় দৌড় প্রতিযোগিতায় শিশুদের জকি হিসেবে ব্যবহার বন্ধের দাবি জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। মঙ্গোলিয়ার ঐতিহ্যবাহী নাদাম উৎসবে শিশু জকিরা ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেওয়াকে কেন্দ্র করে সংস্থাগুলো এমন দাবি জানিয়েছে।

মঙ্গোলিয়ার ওই প্রতিযোগিতায় একটি ঘোড়াকে তার আরোহীকে নিয়ে ২৪ কিলোমিটার দীর্ঘ বৃক্ষহীন প্রান্তর পাড়ি দিতে হয়। এই ঘটনার পর আন্তর্জাতিক সংস্থাগুলো সমালোচনা করেছে।

তাদের দাবি, ঘৌড় দৌড় প্রতিযোগিতা শিশুদের ঝুঁকিতে ফেলে দেয়। এতে ঝুঁকিপূর্ণ প্রতিযোগিতায় জকি হিসেবে শিশুদের ব্যবহার করা হয়। এ প্রতিযোগিতায় নিজেদের প্রস্তুত করতে দীর্ঘদিন স্কুলে যেতে পারে না তারা।

এ প্রতিযোগিতা বন্ধের দাবি জানিয়ে সংস্থাগুলো বলছে, এতে অংশ নিতে ন্যূনতম অর্থের বিনিময়ে শিশুদের ঘণ্টার পর ঘণ্টা আস্তাবলের ভেতর প্রস্তুতি নিতে হয়।

গত বছর দেশটিতে ৩৯৪টি প্রতিযোগিতায় এক হাজার ৪৩৫ শিশু অংশ নিয়েছিল। তাদের মধ্যে ৬০০ শিশুকে ঘোড়া পিঠ থেকে ফেলে দিয়েছিল। আহত হয়েছিল ১৬৯টি ও দুটি শিশু নিহত হয়।

মঙ্গোলিয়ায় নাদাম উৎসবের এই ক্রীড়া অনুষ্ঠানকে মর্যাদার উৎসব হিসেবে বিবেচনা করা হয়। সন্তানরা জকি হিসেবে ঘোড় প্রতিযোগিতায় অংশ নিলে যাযাবর বাবা-মায়েরা গর্ববোধ করেন।

দেশটিতে জকি হওয়ার সর্বনিম্ন বয়স হচ্ছে সাত বছর। কিন্তু কর্তৃপক্ষকে তা বাস্তবায়ন করতে ব্যাপক সমস্যায় পড়তে হচ্ছে। দেখা যাচ্ছে, পাঁচ বছর বয়সী শিশুরাও এতে অংশ নিচ্ছে।

দেশটিতে সেফ দ্য চিলড্রেনের কর্মসূচি সমন্বয়ক সলমান এংবাত বলেন, জরিপে দেখা গেছে- ঘোড় দৌড় প্রতিযোগিতা শিশুদের বেঁচে থাকার অধিকার, শিক্ষা ও নিরাপত্তা কেড়ে নেয়।

আরও পড়ুন : ‘জাগরণমূলক যে কোনো আন্দোলনের প্রভাব জাতীয় রাজনীতিতে পড়েই’