শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


হজ ফ্লাইট শুরু হচ্ছে আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : এবারের হজ ফ্লাইট শুরু হচ্ছে আজ শনিবার। সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৯ হজযাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে প্রথম হজ ফ্লাইট বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০১১।

হজক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম গতকাল জানান, উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানাতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল ও ধর্মবিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বিমানবন্দরে উপস্থিত থাকবেন।

হজ ফ্লাইটের প্রথম দিনে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে সকাল ১১টা ৫৫ মিনিটে বিজি-৩০১১, বিকাল ৩টা ৫৫ মিনিটে বিজি-৫০১১ এবং রাত ৮টা ৪৫ মিনিটে শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫।

হজযাত্রীদের যাত্রা শান্তিপূর্ণ করতে নিয়োজিত থাকবেন পুলিশ কন্ট্রোলরুমের পাশাপাশি পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রোভার স্কাউট সদস্য, আঞ্জুমান মফিদুল ইসলামসহ ধর্ম মন্ত্রণালয়ের সদস্যরা।

জানা গেছে, নির্ধারিত সময়ে ও নির্বিঘ্নে হজ ফ্লাইট পরিচালনার সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। রাজধানী ঢাকা ছাড়াও এ বছর চট্টগ্রাম থেকে নয়টি এবং সিলেট থেকে তিনটি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। এই মৌসুমে হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে মোট ৬৩ হাজার ৫৯৯ (ব্যালটি ও নন-ব্যালটি) হজযাত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে করে জেদ্দা যাবেন।

হজযাত্রীদের পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত শিডিউল ফ্লাইটেও হজ যাত্রীরা সৌদি আরব যাবেন।

অন্যদিকে এ বছর সৌদি সরকার নির্ধারিত বরাদ্দের স্পটের বাইরে অতিরিক্ত কোনো ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে সৌদি সরকার।

এদিকে আগামী ২৫ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত বিভিন্ন ফ্লাইটে এখনো প্রায় ১২ হাজার হজ টিকিট অবিক্রীত রয়েছে। এ কারণে হজ এজেন্সিগুলোকে হজযাত্রীদের দ্রুত টিকিট সংগ্রহের অনুরোধ করেছে বিমান।

এ বছর হজের জন্য বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ ধর্মপ্রাণ মুসলমান সৌদি আরব যাবেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যাবেন ৬৩ হাজার ৫৯৯ হজযাত্রী। সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। অবশিষ্ট ৫৬ হাজার ৪০১ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। বাকি হজ যাত্রীরা যাবেন সাউদিয়া এয়ারলাইন্সে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ