শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


মেসেঞ্জারে আসছে নতুন নিরাপত্তা ফিচার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : মেসেঞ্জারে সন্দেহজনক অ্যাকাউন্ট শনাক্ত করতে নতুন ফিচার আনতে যাচ্ছে ফেসবুক। এই ফিচারের মাধ্যমে মেসেঞ্জারে যেসব অপরিচিত অ্যাকাউন্ট থেকে সরাসরি অযাচিত মেসেজ পাঠানো হয় সেগুলো সম্পর্কে আরো কিছু বিস্তারিত তথ্য থাকবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট মাদারবোর্ডের বরাত দিয়ে দ্য ভার্জে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। মাল্টিমিডিয়া আর্টিস্ট এরিন গালঘেরের মেসেঞ্জারে একটি স্ক্রিনশট ছাড়াও ফেসবুক কর্তৃপক্ষ থেকেও এই ফিচারটির পরীক্ষার বিষয়ে নিশ্চিত করা হয় মাদারবোর্ডকে। তবে ফেসবুকের মুখপাত্র ডালিয়া ব্রাউনি বলেছেন, এই মুহূর্তে এটা খুবই ছোট একটি পরীক্ষা।

নতুন এই ফিচারটি সম্পর্কে জানা যায়, নতুন এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী ভুয়া কর্মকাণ্ড পরিচালনা করে এমন সন্দেহজনক অ্যাকাউন্টের মালিকের ফোন নাম্বারের মাধ্যমে তার দেশের নাম জানতে পারবে। এ ছাড়া ব্যবহারকারীর ফেসবুকে সংযুক্ত নয় এমন কারো থেকে মেসেজ পাওয়ার সঙ্গে সঙ্গে তাকে ফেসবুক সতর্ক করে দেবে যে এই অ্যাকাউন্টটি ভুয়া হতে পারে।

ফেসবুক যদিও মেসেঞ্জারে পরীক্ষা চালানো হচ্ছে, তবে নতুন এই ফিচারটি এখনই সবার জন্য উন্মুক্ত করা হচ্ছে না বলেও জানিয়েছে সামাজিক যোগাযোগের এই মাধ্যম।

প্রসঙ্গত, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনসহ সম্প্রতি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিরাপত্তা লঙ্ঘনের বেশকিছু ঘটনা নিয়ে উদ্বিগ্ন ফেসবুক। তাই সবদিক থেকে ব্যবহারকারীদের নিরাপত্তাকে প্রাধান্য দিয়ে একের পর এক নিত্যনতুন ফিচার নিয়ে কাজ করছে সামাজিক যোগাযোগের এই মাধ্যম। আর সে ধারাবাহিকতারই একটি অংশ হিসেবে মেসেঞ্জারে নতুন এই ফিচার পরীক্ষা করা হচ্ছে বলে ধারণা করছেন প্রযুক্তিবিদরা।

আরও পড়ুন : ভয়ঙ্কর ২৯ অ্যাপস থেকে সাবধান!


সম্পর্কিত খবর