শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মার্কিন বিমান হামলার প্রতিবাদ জানিয়ে জাতিসংঘকে সিরিয়ার চিঠি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : সিরিয়ার দুটি গ্রামে ভয়াবহ মার্কিন বিমান হামলায় অর্ধশত বেসামরিক লোক নিহত হওয়ার ঘটনায় জোরালো প্রতিবাদ জানিয়ে জাতিসংঘকে চিঠি দিয়েছে দামেস্ক।

জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদের সভাপতির কাছে পাঠানো ওই চিঠিতে শুক্রবারের ওই বিমান হামলার তদন্ত করে ওয়াশিংটনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়। খবর পার্সটুডে-এর

গতকাল (শুক্রবার) সকালে বুকামাল শহরের উপকণ্ঠে অবস্থিত দু’টি গ্রাম ‘বাগুজ ফুকানি’ ও ‘আস-সুসা’য় বিমান হামলা চালায় মার্কিন নেতৃত্বাধীন কথিত সামরিক জোট। এতে সিরিয়ার প্রায় ৫০ বেসামরিক ব্যক্তি নিহত ও আরো বহু লোক আহত হয়।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে জাতিসংঘকে লেখা চিঠিতে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বেসামরিক এলাকায় হামলা চালানোর পক্ষে আমেরিকা কোনো যুক্তি তুলে ধরতে পারবে না।

চিঠিতে বলা হয়, ‘বাগুজ ফুকানি’ ও ‘আস-সুসা’ গ্রামের অধিবাসীরা গত কিছুদিন ধরে মার্কিন সমর্থিত একটি জঙ্গি গোষ্ঠীকে তাদের গ্রামে প্রবেশ করতে দিচ্ছিল না। এ কারণে তাদেরকে এ কাজে বাধ্য করার লক্ষ্যে আমেরিকা ওই বর্বরোচিত হামলা চালিয়েছে।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগেও জাতিসংঘের কাছে চিঠি লিখে দেশটিতে মার্কিন নেতৃত্বাধীন কথিত দায়েশ বিরোধী জোটের বিমান হামলা বন্ধ করতে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছিল।

সিরিয়ায় তৎপর উগ্রগোষ্ঠী দায়েশকে নির্মূলের অজুহাতে আমেরিকার নেতৃত্বে একটি জোট গঠন করা হয়। কিন্তু এ জোট দায়েশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরিবর্তে বেশিরভাগ সময়ই বিমান হামলা চালিয়ে সিরিয়ার বেসামরিক নাগরিকদের হত্যা করছে।

অারও পড়ুন –

ক্রাউন প্রিন্স সম্পর্কে মন্তব্য করায় গ্রেফতার আরেক সৌদি আলেম
ইসরায়েলি সেনাকে অভিশাপ দেয়া এক বৃদ্ধর ছবি ভাইরাল
দ্রুত বিয়ে করতে যে আমলটি করবেন 

অারএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ