২০১৮-০৭-১১

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮

কোটা আন্দোলনে উসকানির অভিযোগ, ৩০ ফেসবুক আইডি শনাক্ত

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে গুজব ও মিথ্যা তথ্য প্রচার এবং উসকানিদাতাদের শনাক্ত করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ।

এসব অভিযোগে ৩০টি ফেসবুক আইডি শনাক্ত করা হয়েছে বলে কাউন্টার টেররিজমের সাইবার ক্রাইম ইউনিটের এডিসি নাজমুল ইসলাম গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। পুলিশ এদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে বলেও জানান তিনি।

নাজমুল ইসলাম বলেন, কোটা সংস্কার আন্দোলন নিয়ে যাঁরা সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ধরনের গুজব ছড়িয়েছিল, তাদের শনাক্ত করা হয়েছে। কোটা সংস্কার আন্দোলনে সময় ফেসবুকে গুজব ও মিথ্যা তথ্য দিয়ে উসকানি দেওয়ার অভিযোগে ৩০টি ফেসবুক আইডি শনাক্ত করা হয়েছে।

এসব আইডির মধ্যে গণজাগরণ মঞ্চের একাংশের মুখপাত্র ইমরান এইচ সরকার, ডিবি পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খান, আরেক যুগ্ম আহ্বায়ক নুরুল ইসলাম নুর, মামুন হাসানসহ কোটা সংস্কার আন্দোলনের আরো অন্তত ১০ জন নেতার আইডি রয়েছে।

এডিসি নাজমুল জানান, বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাড়িতে হামলা-ভাঙচুরের রাতে যেসব আইডি থেকে উসকানি দেওয়া হয়েছে সেগুলোও শনাক্ত করা হয়েছে। সে রাতে এক ছাত্রের মৃত্যুর গুজব ছড়িয়েছেন ইমরান এইচ সরকার। সে বিষয়টি আমরা নিশ্চিত হয়েছি। এ ছাড়া আরো ২৯টি আইডি শনাক্ত করেছি। তাদের প্রত্যেককে আইনের আওতায় আনা হবে।

আরও পড়ুন : মুক্তিযোদ্ধা কোটায় হস্তক্ষেপ হবে না: মোজাম্মেল হক