শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


কেন ইসরাইলের সঙ্গে যুদ্ধে জড়াতে পারে তুরস্ক?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ইরানের সঙ্গে ইসরাইলের সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ার বিষয়ে তেল আবিবকে হুঁশিয়ার করে দিয়েছে ইসরাইলের সাবেক উপ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এরান ইতজিওন।

তিনি বলেন, ইরানের সঙ্গে সরাসরি বিরোধে জড়িয়ে পড়া তেল আবিবের উচিত হবে না। সিরিয়া দুই পক্ষের সংঘর্ষ নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি। ইসরাইলের দৈনিক হারেৎজ তার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে।

সিরিয়া থেকে ইরানি সেনাদের সম্পূর্ণ হটিয়ে দেয়ার জন্য চেষ্টা করছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বিষয়টি নিয়ে এরান ইতজিওন বলেন, এটা করতে গেলে যুদ্ধ লেগে যেতে পারে এবং সেই যুদ্ধে তুরস্ক জড়িয়ে পড়তে পারে বলেও আশংকা ব্যক্ত করেন তিনি।

খবরে বলা হয়েছে, সিরিয়ায় নাটকীয় কিছু ঘটছে এবং এই প্রথমবারের মতো ইসরাইল ও ইরানের মধ্যে সরাসরি সামরিক সংঘাত ঘটছে। এ সংঘাত সরাসরি যুদ্ধে রূপ নিতে পারে বলেও আশংকা ব্যক্ত করেন তিনি। তিনি বলেন, এমন যুদ্ধ সব ভাবেই চলতে পারে।

তিনি আরো বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অব্যাহত ভাবে বলছেন যে তেলআবিবের লক্ষ্য হলো গোটা সিরিয়া থেকে ইরানিদের হটিয়ে দেয়া।

অন্যরা সবাই একই বক্তব্যের প্রতিধ্বনি করছে উল্লেখ করে তিনি বলেন, এ লক্ষ্য অর্জন করার ক্ষমতা ইসরাইলের নেই। এ লক্ষ্য অর্জন করতে গেলে যুদ্ধ বেঁধে যাওয়ার আশংকা রয়েছে বলে জানান তিনি। সূত্র : এরাবিয়ান জার্নাল।

আরও পড়ুন : এরদোগানের অভিষেক অনুষ্ঠানে বাংলাদেশের আম!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ