শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


মস্কোর গ্র্যান্ড মসজিদে রুপার কুরআন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম:  মস্কোর গ্র্যান্ড মসজিদে একটি ইসলামিক মিউজিয়ামে রুপার কুরআন সংরক্ষণ করা হয়েছে।

ইসলামিক ওই মিউজিয়ামে পবিত্র কুরআনের রুপার একটি পাণ্ডুলিপি সংরক্ষিত রয়েছে। রাশিয়ার মস্কোর গ্র্যান্ড মসজিদটি ৩ বছর পূর্বে (২০১৫ সালে) সেদেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে উদ্বোধন করা হয়েছে।

মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে পুতিন ছাড়াও কিরগিজস্তান, কাজাখিস্তান এবং তুরস্ক সহ অন্যান্য দেশের প্রেসিডেন্টরা উপস্থিত ছিলেন।

বেশ কয়েক তালা বিশিষ্ট এই মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় ছাড়াও বিভিন্ন ধরণের সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিশেষ করে প্রতিদিন কুরআন হেফজের ক্লাস নেওয়া হয়।

সেদেশের মুসলিম নারী ও পুরুষগণ উক্ত ক্লাসে অতি আগ্রহের সাথে অংশগ্রহণ করেন।মস্কোর গ্র্যান্ড মসজিদের একটি তালায় ইসলামিক মিউজিয়াম রয়েছে।

এই মিউজিয়ামে পবিত্র কুরআনের আয়াত লেখা অনেক বোর্ড এবং পবিত্র কুরআনের প্রাচীন ও হস্তলিখিত পাণ্ডুলিপি রয়েছে।কয়েক বছরের প্রাচীন এসকল পাণ্ডুলিপি পরিদর্শন করার জন্য অনেক সেখানে যায়।

রাশিয়া ২০১৮ বিশ্বকাপের দর্শকগণ গ্র্যান্ড মসজিদ পরিদর্শন করার জন্য প্রতিদিন এই মসজিদে উপস্থিত হচ্ছেন।

রাশিয়ার স্থাপত্য শিল্পের মধ্যে মস্কোর গ্র্যান্ড মসজিদ অন্যতম। এই মসজিদটি অনন্য স্থাপত্য শৈলীতে নির্মাণ করা হয়েছে। এই মসজিদে শুক্রবার জুমার নামাজ এবং ঈদুল ফিতর ও কোরবানি ঈদের নামাজ আদায়ের জন্য রাশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা উপস্থিত হন।

গ্র্যান্ড মসজিদে শুক্রবারে তিন (তাতার, রাশিয়ান এবং আরবি) ভাষায় জুমার খুতবা প্রদান করা হয়। এই মসজিদে একসাথে ১০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারে।

অথচ ঈদুল ফিতর ও কোরবানি ঈদের দিনে ঈদের নামাজ আদায়ের জন্য একলক্ষ মুসল্লি উপস্থিত হন। স্থানের স্বল্পতা থাকার দরুন স্টেডিয়াম এবং মসজিদের আশেপাশের রাস্তায় মুসল্লিরা নামাজ আদায় করেন।

সূত্র: আনাদোলু এজেন্সি

তুর্কির কাসেম নানুতবি মাহমুদ আফেন্দির শিষ্য এরদোগান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ