শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


জেনে নিন ম্যাসেঞ্জারের ৪ ফিচার সম্পর্কে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : স্মার্টফোন আছে অথচ ফেসবুক ম্যাসেঞ্জার ব্যবহার করেন না এমন লোক নেই বললেই চলে। কিন্তু অনেক ব্যবহারকারীই ম্যাসেঞ্জারের পূর্ণাঙ্গ ব্যবহার সম্পর্কে জানেন না।

ম্যাসেঞ্জার আলাদা একটি অ্যাপে পরিণত হওয়ার পর ফেসবুক এতে বেশ কিছু ফিচার যোগ করে। এতে এমন কয়েকটি অপশন আছে তা হয়তো অনেকের কাছেই অজানা। আসুন তাহলে আজ ম্যাসেঞ্জারের এই ফিচারগুলো সম্পর্কে জেনে নেই।

১. এনক্রিপ্টেড ম্যাসেজ
ম্যাসেঞ্জারে এনক্রিপ্টেড ম্যাসেজ পাঠানোর সুযোগ রয়েছে। অপশনটি ব্যবহার করে ম্যাসেজ পাঠালে সরকার বা ফেইসবুক কর্তৃপক্ষ কেউই ম্যাসেজগুলো পড়তে পারবে না।

এই সুবিধা নিতে প্রোফাইলে গিয়ে সিক্রেট কনভারসেশন অপশনটিতে ক্লিক করতে হবে। এরপরে যার সঙ্গে কথা বলতে চান তার নাম সিলেক্ট করতে হবে। ম্যাসেজগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে ডিলিট করে দিতে ক্লক আইকনে প্রবেশ করে সময় সিলেক্ট করে দিতে হবে।

২. গেম
ম্যাসেঞ্জারে সলিটেয়ার, প্যাকম্যান ও স্নেকের মতো জনপ্রিয় কিছু গেমও খেলা যায়। বন্ধুকে গেম খেলার সাজেশন পাঠানো যাবে। চ্যাট বক্সের বাম কোনায় থাকা প্লাস সাইনে ক্লিক করে পছন্দমতো গেম সিলেক্ট করে শেয়ার অপশনে ক্লিক করে বন্ধুদের ইনভাইটেশন পাঠানো যাবে।

৩. অডিও রেকর্ডিং
কাউকে অডিও রেকর্ডিং পাঠাতে হলে চ্যাট বক্সের মাইক্রোফোন বাটন চেপে ধরে থাকতে হবে। ট্যাপ করা ছেড়ে দিলেই অডিও ফাইলটি সেন্ড হয়ে যাবে।

৪. ডেক্সটপে ম্যাসেঞ্জার
ফোনের ম্যাসেঞ্জার অ্যাপের পাশাপাশি ডেক্সটপেও ম্যাসেঞ্জার ব্যবহার করা যায়। এ জন্য ম্যাসেঞ্জার ডটকমে গিয়ে সাইনআপ করতে হবে।

আরও পড়ুন : মোবাইলে দ্রুত চার্জ দেবেন যেভাবে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ