সোমবার, ১৬ জুলাই ২০১৮

আত্মার চিকিৎসক একজন আলেম মুফতী দিলওয়ার হোসাইন

OURISLAM24.COM
জুলাই ৭, ২০১৮
news-image

মাওলানা গাজী ইয়াকুব
আলেম ও রাজনীতিক

ছোট ভাই মুফতী গাজী ইয়াসিনের কাছে প্রায়শই শুনি প্রতি জুমাবার হুজুর এত সুন্দর তাফসির এবং মাসে একদিন ইসলাহি মজলিশ করেন যে, শুধু শুনতেই মন চায় না সেইসাথে আমলও করতে মন চায়

তাঁর বয়ানে শুধু সাধারণ মানুষের দিলেই পরিবর্তন আসে না হাজার হাজার ওলামা তোলাবার দিলেও পরিবর্তন আসে, আমল করার স্প্রিহা জাগে, মৃত অন্তর জীবিত হয়

যাবো যাবো করেও যাওয়া হয় না, অবশেষে গতকাল শুক্রবার বাদআসর হুজুরের পরিচালিত ঢাকার মিরপুর-১ নাম্বারে অবস্থিত আকবর কমপ্লেক্স মাদরাসা মসজিদে গিয়ে মাগরিব নামাজ আদায় বাদ পূর্বঘোষিত হুজুরের তাফসির মাহফিলে বসি, হুজুর কুরআন মজিদ থেকে সুরায়ে ইউনুসের দুটো আয়াত পড়ে তাফসির শুরু করলেন।

‘আল্লাহু আকবার’ আলেম এবং সাধারণ মানুষ উভয়ের বুঝে আসবে এমন সাবলীলতায় তাফসীর শুরু করলেন, বিশ্বখ্যাত সময়ের শ্রেষ্ঠ আলেম ‘আল্লামা তাকী ওসমানী’র হাতেগড়া মানুষটি তাফসীরের সারমর্ম বুঝাতে গিয়ে এমনকিছু উপমা পেশ করলেন, যা একসময় আমাদের আকাবির আসলাফ (বড়দের) জবান থেকেই শুনতে পেতাম, মন বলছে যা শুনেছি আশাকরি আগামী একসপ্তাহের খোরাক হয়ে মনের ময়লাগুলোও সাফ হয়ে যাবে, একজন নাস্তিকের দিলেও আস্তিক হওয়ার তামান্না জাগবে, একজন দায়ীর মনে দাওয়াতের স্পৃহা তৈরি হবে, একজন গুনাহগারের গুনাহ ছাড়তে মন চাইবে।

ভোটের রাজনীতিতে ইসলামী আন্দোলনের চমক: যেভাবে দেখছে ইসলামি দলগুলো

একবার মুফতী সাহেব হুজুরকে হজ্বের সফরে মদীনা মোনাওয়ারায় দেখেছি শুধু ওস্তাদদের সামনেই নয় সমবয়স্ক আলেমদের সামনেও আসন করে না বসে একজন ক্লাসের ছাত্রের মত বসে নসিহত শুনছেন আর নিজের খাজানাকেও পূর্ণ করছেন।

একটি বিষয় ভেবে নিজের কাছে অনেক গর্ববোধ হয় আমরা উভয়ে লালবাগ জামেয়াতে একই ওস্তাদদ্বয়ের কাছে পড়াশুনা করেছি।

তাফসীর শেষে হুজুর উপস্থিতদের লিখে পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন, পুরুষদের পাশাপাশি মসজিদের পাশের ঘরটিতে অসংখ্য পর্দানশীন মা-বোনেরাও তাফসীর শুনতে আসেন।

আমি সবার প্রতি আহ্বান জানাবো! আপনিও আসতে পারেন, ফিতনা ফাসাদের যামানায় নিজেকে সকল অশ্লীল ফাহেশা থেকে বিরত রাখতে এমন মানুষদের সংস্পর্শ গ্রহণ করে তাদের জবান থেকে বের হওয়া কুরআন হাদীসের মহামূল্যবান কথাগুলো শুনে নিজেকে সংশোধন করুন, অন্যকে সংশোধিত হতে উৎসাহিত করুন।

সুশৃঙ্খল জীবন যাপন করুন : নোমান আলী খান

-আরআর