বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


মিসরে মুরসিসহ ১৫০০ লোককে সন্ত্রাসী তালিকার রায় বাতিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ওমর ফাইয়াজ : মিসরের সর্বোচ্চ আপিল আদালত নিম্ন আদালতের একটি রায় বাতিল করেছে যা দেড় হাজারের বেশি মানুষকে জাতীয় সন্ত্রাসীর তালিকায় অন্তর্ভুক্ত করেছিলো। তাদের মধ্যে মিসরের সাবেক নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসীও ছিলেন। ২০১৩ সালে সেনাবাহিনী তাকে ক্ষমতাচ্যুত করে গ্রেফতার করে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী মিসরের কোর্ট অব ক্যাসেশন মামলাটিকে পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতে ফেরত পাঠিয়েছে।

কয়েকজন অভিযুক্তের ফাইল করা কয়েকটি আপিলের প্রতিক্রিয়ায় আদালত এই পদক্ষেপ নেয়। এই অভিযুক্তদের বেশিরভাগই নিষিদ্ধ ঘোষিত মুসলিম ব্রাদারহুডের সদস্য।

আপিলকারীদের মধ্যে অবসরপ্রাপ্ত ফুটবল তারকা মোহাম্মাদ আবু তারিকও রয়েছেন। গত বছর প্রথম তাকে সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। মুসলিম ব্রাদারহুডকে অর্থ সাহায্য দেয়ার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। তিনি এই অভিযোগ অস্বীকার করেন।

২০১৩ সালের জুলাই মাসে আবদেল ফাতাহ আল সিসির নেতৃত্বাধীন সেনাবাহিনীর একটি গ্রুপ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ করা হয়। আবদেল ফাতাহ আল সিসি এর পরের বছর মিসরের প্রেসিডেন্ট হন। তিনি এ বছর প্রেসিডেন্ট হিসেবে পুননির্বাচিত হয়েছেন।

তবে মুসলিম ব্রাদারহুডকে সংগঠন হিসেবে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয়া হয়েছে নাকি শুধু সেই নির্দিষ্ট ব্যক্তিবর্গকেই বাদ দেয়া হয়েছে এ বিষয়টি এখনো স্পষ্ট করা হয়নি ।

সূত্র: আল জাজিরা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ