মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


পায়ে হেঁটে সুইডেন থেকে ফিলিস্তিন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

দখলকৃত ফিলিস্তিনে ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে সচেতনতা সৃষ্টিতে সুদূর ইউরোপের সুইডেন থেকে পায়ে হেঁটে ফিলিস্তিনে ঢুকছেন এক ইহুদি যুবক। স্থানীয় সময় বৃহস্পতিবার ২৫ বছর বয়সী এই যুবক ফিলিস্তিনি ভূখণ্ডে পা রাখতে পারেন।

বুধবার ইনস্টাগ্রামে এক পোস্টে বেঞ্জামিন লাদরা লিখেন, ‘আগামীকাল আমি আমার ভ্রমণের চূড়ান্ত দূরত্ব স্পর্শ করব এবং অধিকৃত ফিলিস্তিনের সীমান্তে পৌঁছাব।’ খবর: ডেইলি সাবাহ।

সুদূর সুইডেন থেকে ফিলিস্তিন, প্রায় ৩ হাজার কিলোমিটার পথ পায়ে হেঁটে চলছেন ২৫ বছরের তরুণ বেনজামিন লাদরা। স্ক্যান্ডেনেভিয়া অঞ্চলের দেশ সুইডেনের এক টগবগে তরুণ সে। স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন আন্তর্জাতিক রেড ক্রসের হয়ে। ফিলিস্তিন নিয়ে পড়াশুনা করতে গিয়ে তার ইচ্ছে হয় নির্যাতিত ওই ভূখ-টির জন্য কিছু করার।

সবাইকে ইসরায়েলে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, খুব সম্ভাবনা রয়েছে দখলদার ইসরায়েলি সেনাবাহিনী আমাকে ফিলিস্তিনে ঢুকতে দেবে না। যদি এটা ঘটে তবে আমি সবাইকে এটা বলার সুযোগ পাব।

বেঞ্জামিন লাদরা বলেন, ‘যদি ইসরায়েলি সেনারা আমার গতিরোধ করে, তাহলে আমি চেষ্টার সুযোগ পাব এবং মিডিয়াকে কাছে পাব। বিশ্বকে বলতে পারব- কিভাবে ইসরায়েল মানবাধিকার কর্মীদের ফিলিস্তিনে প্রবেশে বাধা দিচ্ছে। এজন্য আমি যত বেশি সম্ভব পত্রিকা এবং টেলিভিশনের সাংবাদিকের সঙ্গে যোগাযোগ করতে চাই।’

এই মানবাধিকার কর্মী ২৬ জুন জর্ডানে পৌঁছান। পশ্চিম তীর সীমান্ত দিয়ে তিনি ফিলিস্তিনে প্রবেশের চেষ্টা করছেন।

ফিলিস্তিনিদের প্রতি সংহতি ও ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধ সচেতনতা তৈরির জন্য এ অভিনব উদ্যোগ নেন তিনি। গত বছরের ৫ আগস্ট সুইডেনের গোথেনবার্গ শহর থেকে শুরু হয়েছে ‘ওয়াক ফর প্যালেস্টইন’ নামে তার কর্মসূচী। সাথে নিয়েছেন ফিলিস্তিনের পতাকা। যাত্রাপথে ১৩টি দেশ অতিক্রম করতে হয় তাকে। সূত্র : ডেইলি সাবাহ।

আরও পড়ুন : ফিলিস্তিনি নারীদের বিক্ষোভে ইসরায়েলের গুলি; আহত ১৩৪


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ