মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


যেসব কারণে শেষ হয় মোবাইলের ডাটা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ইন্টারনেট ব্যবহার না করেও স্মার্টফোনের ডাটা প্যাকেজ  শেষ হয়ে যাচ্ছে-এমন সমস্যায় ভুগছেন অনেকে। এ থেকে অনেকেরর মনে ধারণা সৃষ্টি হয় - মোবাইল অপারেটরেরা কোনো কারসাজি করে তা শেষ করেছে। যদিও এ সমস্যার মূল কারণ বিভিন্ন অ্যাপ।

এসব অ্যাপ আপনার অজান্তেই স্মার্টফোনের ডাটা শেষ করে ফেলতে পারে। আসুন জেনে নেই এমনই ৫টি অ্যাপ সম্পর্কে, যা আপনার ডাটা প্যাকেজের বারোটা বাজাচ্ছে ।

১. ফেসবুক : ফেসবুক অ্যাপটি যদি চালু করা এবং লগইন করা থাকে তাহলে আপনার অজান্তেই তা ডাটা শেষ করতে পারে। এক্ষেত্রে একটি অপশন হলো অটো প্লে। তবে এ অপশনটিতে সামান্য পরিবর্তন করলে তা আর তেমন ডাটা খরচ করবে না। এক্ষেত্রে সমাধান হলো ভিডিওর অটো প্লে অপশনটি বন্ধ করে নেওয়া।

২. টুইটার: আপনি যদি টুইটারের অ্যাপ ব্যবহার করেন তাহলে তাতে অটোপ্লে ভিডিও চালু থাকলে বন্ধ করে দিন।

৩. স্পটিফাই: স্পটিফাই থেকে আপনি যদি অনলাইনে মিউজিক স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করেন তাহলে ডাটা দ্রুত শেষ হতে পারে। এক্ষেত্রে মূল সমস্যা হলো আপনি যদি একটি গান একাধিকবার শোনেন প্রতিবারই তা অনলাইন থেকে স্ট্রিমিং করতে পারে।এ বিষয়টি বন্ধ করলে আর কোন সমস্যা থাকবে না।

৪. ইউটিউব: ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের অ্যাপও আপনার অজান্তে ডাটা শেষ করতে পারে। ইউটিউব অটো প্লে করে না। তবে এইচডি কিংবা এ ধরনের কিছু ভারি ফাইল প্রায়ই ডাটা শেষ করতে পারে। এক্ষেত্রে আপনি যদি এইচডি ভিডিও চালানো বন্ধ করেন কিংবা শুধু ওয়াইফাইতে এইচডি চালান তাহলে সমাধান পাওয়া সম্ভব।

৫. ইনস্টাগ্রাম: প্রিলোডিং ভিডিও ও ফটো আপনার স্মার্টফোন থেকে অজান্তেই ডাটা শেষ করতে পারে। এটি বন্ধ করলে আপনার ফোনের ডাটা সাশ্রয়ী হবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ