বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ভারতের টিলাওয়ালি মসজিদের সামনে মূর্তি বসানো হচ্ছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: উত্তরপ্রদেশে ফের মুঘল স্থাপত্য ঘিরে উত্তেজনা সৃষ্টি হয়েছে। বহু পুরনো টিলাওয়ালি মসজিদের ঠিক সামনেই লক্ষ্মণের বিরাট মূর্তি বসানোর সিদ্ধান্ত নিয়েছে লখনউ নগর নিগম।

ঈদের সময় ঠিক এই জায়গাটিতেই ঈদের নামাজ আদায় করেন স্থানীয় ও বাইরে থেকে আসা মুসলিমগণ। এ কারণে সরকারের কাছে তাদের এ সিদ্ধান্ত প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন স্থানীয় অালেম উলামা।

এ জন্যে স্থানীয় বিজেপি নেতৃত্ব অবশ্য মনে করে, টিলাওয়ালি মসজিদ আসলে ‘লক্ষ্মণ কা টিলা’। উত্তরপ্রদেশের বিজেপি নেতা লালজি ট্যান্ডন ‘আনকাহা লখনউ’ বইতে এ দাবি করার পর থেকেই ঝামেলার শুরু।

সেই সুরেই সুর মিলিয়েছেন স্থানীয় বিজেপি নেতা মণীশ শুক্ল। এক ধাপ এগিয়ে তার দাবি, ‘লখনউ শহরের দেবতা লক্ষ্মণ, তাই এই মূর্তি লখনউবাসীর কাছে আসলে একটি শুভ বার্তা।’ এ জন্য তা এ জায়গাতেই স্থাপন করা হবে।

গোমতী নদীর পাড়ের হার্ডিঞ্জ সেতুর পাশেই ওই টিলা। তারই লাগোয়া টিলাওয়ালি মসজিদ। আসল নাম জামে মসজিদ হলেও টিলার জন্য টিলাওয়ালি মসজিদ নামেই লোকে বেশি চেনে।

স্থানীয় ঐতিহাসিকদের একাংশের দাবি, ১৮৫৭ সালে ‘সিপাহী বিদ্রোহ’ দমনের সময়ে এই এলাকায় কামান দেগেছিল ব্রিটিশ সেনা। সেখান থেকেই আসলে টিলাটির উৎপত্তি।

আর মসজিদটি তৈরি হয়েছিল মুঘল বাদশা আওরঙ্গজেবের আমলে, ১৬৫৮ থেকে ১৭০৭, এই সময় কালে। যদিও মসজিদ তৈরির নির্দিষ্ট দিন বা বছর পাওয়া যায় না আর পাঁচটা মুঘল স্থাপত্যের মতোই।

লখনউ শহরের মেয়র সংযুক্তা ভাটিয়া জানিয়েছেন, ‘চিন্তার কিছু নেই, সিদ্ধান্তটি নেওয়া হয়েছে ওয়ার্কিং কমিটিতে। সবার কথা মাথায় রেখেই লক্ষ্মণ মূর্তি বসানো হবে।’

সূত্র: ইন্ডিয়া টাইমস

কাবার গিলাফে আগুন লাগানোর ভিডিও ভাইরাল; নিন্দার ঝড়


সম্পর্কিত খবর