শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ব্রাজিলে বাস করে ১৭ লাখ মুসলিম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

জনসংখ্যা ও ভৌগোলিক আয়তনের দিক থেকে বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ ব্রাজিল।দেশটির মোট আয়তন ৮৫ লাখ ১৪ হাজার ৮৭৭ বর্গকিলোমিটার (৫২ লাখ ৯০ হাজার ৮৯৯ বর্গমাইল)। এ দেশটিতে বসবাসকৃত মানুষের সংখ্যা ২০ কোটিরও বেশি। এটি আমেরিকার একমাত্র পর্তুগিজভাষী দেশ এবং বিশ্বের সর্ববৃহৎ পর্তুগিজভাষী রাষ্ট্র।

ব্রাজিলে বিভিন্ন জাতের লোকের বাস। আদিবাসী আমেরিকান, পর্তুগিজ বসতিস্থাপক এবং আফ্রিকান দাসরা এখানে অনেক বছরর আগে থেকেই বসবাস করে আসছে।

ধর্মীয় দিক থেকে এ দেশটিতে লোকসংখ্যার বেশির ভাগই ক্যাথলিক খ্রিস্টান। তবে অন্য ধর্মাবলম্বীর পাশাপাশি বেশ কিছু মুসলমানও রয়েছে। ড. খালিদ রিজক তকিউদ্দিন রচিত আল-মুসলিমুনা ফিল ব্রাজিলের তথ্য অনুযায়ী ব্রাজিলে মোট জনসংখ্যার প্রায় ৫-৬ শতাংশ মুসলমান। সে অনুযায়ী এখানকার মুসলিম জনসংখ্যা ১৭ লাখের মতো।

মুসলিমদের ইবাদাতের জন্য সেখানে প্রায় প্রতিটি শহরেই মসজিদ নির্মাণ করা হয়েছে। ব্রাজিলে মসজিদের সংখ্যা প্রায় ১৩০টি। ২০০০ সালের তুলনায় মসজিদের সংখ্যা এখন চার গুণ বৃদ্ধি পেয়েছে।

এ ছাড়া শিশুদের ইসলামী জ্ঞান শিক্ষা দেওয়ার জন্য রয়েছে মক্তব-মাদরাসা ও ইসলামিক স্কুল। এসব মসজিদ-মাদরাসা নিয়মিত সরকারি সুযোগ সুবিধা পেয়ে থাকে।

দাওয়াত ও তাবলিগের মেহনতের ফলে দিন দিন সেখানে মুসলিমের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে মসজিদগুলোতে বাড়ছে মুসল্লিদের সংখ্যাও। সাওপাওলোতেই মাসে গড়ে ছয়জন মানুষ ইসলাম ধর্ম গ্রহণ করছে বলে জানা যায়।

আরও পড়ুন : আর্জেন্টিনায় বাস করে প্রায় ৮ লাখ মুসলিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ