শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


কওমী সনদের সরকারি স্বীকৃতি সম্পর্কিত আইনের খসড়া চূড়ান্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : কওমি মাদরাসার নিয়মতান্ত্রিক লেখাপড়ার সর্বোচ্চ স্তর তাকমিল (দাওরা) কে  সাধারণ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজে মাস্টার্সের সমমান দিতে প্রস্তাবিত আইনের খসড়া চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সম্প্রতি খসড়াটি চূড়ান্ত করেছে বলে অতিরিক্ত সচিব রওনক মাহমুদ (মাদরাসা) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অতিদ্রুত মন্ত্রিপরিষদ বিভাগে খসড়া পাঠানো হবে উল্লেখ করে রওনক মাহমুদ বলেন, ‘খসড়া চূড়ান্ত হয়েছে। অতিদ্রুত সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে।  বাছাই কমিটি যাচাই-বাছাই শেষে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে পাঠাবে। ভেটিং শেষ হলে মন্ত্রিসভায় উত্থাপন করা হবে অনুমোদনের জন্য। মন্ত্রিসভা অনুমোদন দিলে তারপর সংসদে যাবে।’

চূড়ান্ত খসড়ার বিষয়ে অতিরিক্ত সচিব বলেন, ‘কওমি ধারার তাদের নিজস্ব মাদ্রসা বোর্ডগুলোর অনুমোদিত পাঠ্যক্রম ও পাঠ্যসূচির আলোকে যারা ‘দাওরায়ে হাদিস’ পাস করবেন তাদের সাধারণ বিশ্ববিদ্যালয়ের আরবি বা ইসলামিক স্টাডিজে মাস্টার্সের সমমান দেওয়া হবে। আমরা সেই সুপারিশ রেখেছি খসড়ায়।’

প্রসঙ্গত, গতবছরে গণভবনে শীর্ষ আলেমদের উপস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী কওমী মাদরাসার দাওরায়ে হাদীসকে মাস্টার্স (আরবি ও ইসলামিক স্টাডিজ) সমমান ঘোষনা করেন।

এরপর একটি প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। তবে এ বিষয়ে কোনও আইন না থাকায় ‘সনদের মান’ দেওয়া যাচ্ছে না। এ কারণে দ্রুত আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে সরকার।

‘দাওরায়ে হাদিস’কে মাস্টার্স সমমান ঘোষণার পর ছয়টি আঞ্চলিক কওমি শিক্ষা বোর্ডের সমন্বয়ে গঠিত  আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে গত বছর ১৫ মে প্রথমবারের মতো এবং এবছর দ্বিতীয়বারের মতো সমন্বিতভাবে অনুষ্ঠিত হয় দাওরায়ে হাদিস পরীক্ষা। ছয় বোর্ডের সমন্বিত পরীক্ষায় উত্তীর্ণদের সনদের মান দিতে আইন তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন : ‘অল্প সময়েই কওমি স্বীকৃতির পরিপূর্ণ বাস্তবায়ন হবে’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ