শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সরকারি অর্থায়নে ৫৬০ মডেল মসজিদ নির্মাণের অনুমোদন পাস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইমলাম : সরকারি অর্থায়নেই নির্মিত হবে দেশের ৫৬০ উপজেলার মডেল মসজিদ। সৌদি আরব অর্থায়ন করার কথা থাকলেও দেশটির রাজনৈতি পরিস্থিতির কারণে তা আর সম্ভব হয়নি।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে এবিষয়ে অনুমোদন পাস করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

১৬ হাজার ১৪৭ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়িত হবে প্রকল্পটি।  এর মধ্যে সরকারি তহবিল থেকে ১৩ হাজার ৬৪ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ২৩ কোটি ৮৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ২ হাজার ৮৩৯ কোটি ৫৪ লাখ টাকা ব্যয় করা হবে।

বৈঠকে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসনশেখ হাসিনার হাসিনার সভাপতিত্বে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় পরিকল্পনা সচিব মো. জিয়াউল ইসলাম,সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং শিল্প ও শক্তি বিভাগের সদস্য শামীমা নার্গিস উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে এই সরকার দায়িত্ব নেয়ার পর এখন পর্যন্ত ১৩৬টি একনেক সভা অনুষ্ঠিত হয়। এসব সভায় মোট ১ হাজার ১৩৫টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৩ লাখ ৩৩ হাজার ৭৪ কোটি টাকা।

তিনি বলেন, এর মধ্যে সরকারি তহবিল খরচ ধরা হয়েছে ৭ লাখ ৮৩ হাজার কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৫ লাখ ১৩ হাজার কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে খরচ হবে ৩৭ হাজার কোটি টাকা।

মডেল মসজিদ নির্মাণ প্রকল্পটি অনুমোদিত হওয়ার প্রায় এক বছর পার হলেও বৈদেশিক সাহায্যপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত না হওয়ায় ২০১৭ সালের ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত একনেক সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে এবং ২০১৮ সালের ২ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় দেশীয় সম্পদ ব্যবহার করে সম্পূর্ণ বাংলাদেশ সরকারের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়নের কাজ শুরু করার সিদ্ধান্ত নেয়া হয় এবং উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) সংশোধন করার সিদ্ধান্ত নেয়া হয়।

নানুপুর মাদরাসার নতুন শাইখুল হাদিস মুফতি কুতুব উদ্দীন

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ