বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


কারাগারে মাওলানা সাঈদীর ডিভিশন চেয়ে আবেদন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর জন্য জেলখানায় ডিভিশন চেয়ে হাইকার্টে আবেদন করা হয়েছে। কাল মঙ্গলবার এ বিষয়ে শুনানীর জন্য ধার্য্য করা হয়েছে। মাওলানা সাঈদীর পক্ষে ব্যারিস্টার তানভির আহমেদ আল আমিন গত রোববার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপাতি মো: ইকবাল কবির এর হাইকোর্ট বেঞ্চে রিট আবেদন দায়ের করেন।

সোমবার শুনানীর জন্য তালিকায় ছিল আবেদনটি। কিন্তু রাষ্ট্রপক্ষ সময়ের জন্য আবেদন করায় কাল শুনানীর জন্য ধার্য্য করেছেন আদালত।

গত ২৪ জুন রোববার সাঈদীর পক্ষে ব্যারিস্টার তানভির আহমেদ আল আমিন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করেন।

সাঈদীর ছেলে মাসুদ সাঈদী জানান, ‘আমার পিতা ২০১০ সালের ২৯ ডিসেম্বর গ্রেপ্তার হওয়ার পর থেকে সাবেক একজন সংসদ সদস্য হিসেবে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ডিভিশন-১ প্রাপ্ত বন্দি হিসেবে ছিলেন।  ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আমার পিতার ফাঁসির রায় ঘোষণা করলে তার ডিভিশন বাতিল হয় এবং কারাগারে ফাঁসির আসামীর কনডেম সেলে অন্তরীণ থাকেন।

এরপর ২০১৪ সালের ১৭ অক্টোবর সুপ্রিমকোর্টের আপিল বিভাগ আমার পিতার মৃত্যুদণ্ড বাতিল করে আমৃত্যু কারাদণ্ড দেন। এ রায়ের ফলে আমার পিতা জেল কোডের বিধান অনুযায়ী ডিভিশন প্রাপ্তির অধিকারী হন।’

তিনি আরও জানান, ‘জেল কোডের ১৯২ পৃষ্ঠার ১৫ নং অধ্যায়ের কাসিফিকেশন শিরোনামের অধীন ৬১৭ নং বিধি অনুযায়ী বিধি অনুযায়ী সুপ্রিম কোর্টের রায়ের পর আমার পিতা ডিভিশন পাওয়ার অধিকারী। এসব বিষয় উল্লেখ করে আমরা জেল কর্তৃপক্ষ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর আবেদন করেছিলাম। কিন্তু তাকে ডিভিশন দেয়া হয়নি’।

মাসুদ সাঈদী বলেন, ‘২০১৫ সালে প্রথমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করি। কারা কর্তৃপক্ষের মতামত সহ আমরা সর্বশেষ গত ৮ মার্চ আবারও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছি। কিন্তু এখন পর্যন্ত তাকে ডিভিশন না দেয়ায় আমরা গত রোববার আদালতে রিট পিটিশন দায়ের করি।’

আরও পড়ুন : মাহফিলে সাঈদীকে নিয়ে বক্তব্যের পর লঙ্কাকাণ্ড; গ্রেফতার ৫


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ