২০১৮-০৬-২৫

বুধবার, ২১ নভেম্বর ২০১৮

তুরস্কে আবার নির্বাচিত এরদোগান

OURISLAM24.COM
news-image

সুলাইমান সাদী, রকিব মুহাম্মদ : বার্কক বোজাদাগ সূত্রে আল জাজিরায় খবরে প্রকাশ করা হয়েছে, তুরস্কের একজন মুখপাত্র ঘোষণা করেছেন, এরদোগান তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে আবার নির্বাচিত হয়েছেন।

“তুর্কি জনগণ তুরস্কের প্রথম প্রেসিডেন্ট এবং নির্বাহী সভাপতি হিসাবে নতুন ব্যবস্থার অধীনে এরদোগানকে নির্বাচিত করেছে। তুর্কি জনগণ বলেছেন এরদোগান তাদের পরবর্তী প্রেসিডেন্ট” বুজাদাগ তার টুইটারে এমন তথ্য লিখেছেন।

রাষ্ট্র পরিচালিত আনাডুলু এজেন্সির রিপোর্টের ফলাফলে তার বক্তব্যের পরিপ্রেক্ষিতে দেখানো হয়েছে, এরদোগান ৫২,৭৪ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছে, যার মধ্যে ৯৫ শতাংশেরও বেশি ভোট রয়েছে।

এদিকে সর্বশেষ ফলাফলের ভিত্তিতে এরদোগান তার দলের বিজয় ঘোষণা করেছেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, তিনি অনির্দিষ্টকালের জন্য ফলাফল পুনর্নির্বাচন করেছেন

এরদোগান তার ইস্তাম্বুল বাসভবনে বলেন, “নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল স্পষ্ট হয়ে উঠেছে। সে অনুযায়ী রাষ্ট্রপতির দায়িত্ব ও কর্তব্যের ভিত্তিতে আমি জাতির দ্বারা দায়িত্বপ্রাপ্ত হয়েছি”।

তিনি আরও বলেন, তার এক পার্টির নেতৃত্বে জোটও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতায় জিতেছে।

এরদোগান রোববারের টুইন টাওয়ারে উচ্চ ভোটারের প্রশংসা করেন।

৯০ শতাংশ ভোটারের ভোটের মাধ্যমে তুরস্ক গণতন্ত্রকে বিশ্বের কাছে পাঠ করেছে বলে তিনি মন্তব্য করেছেন।

৯৬ শতাংশ ভোটের ফলাফল অনুযায়ী এরদোগান একাই পেয়েছেন ৫২ দশমিক ৭ শতাংশ ভোট। এরদোগানের নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ৩০ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন মুহাররেম।

মোট ৫ কোটি ৯৪ লাখ ৫৪ হাজার ৮৪০ জন ভোটারের মধ্যে প্রায় ৯০ শতাংশ মানুষ ভোট দিয়েছেন।

এর মধ্যে এরদোগান পেয়েছেন ২ কোটি ৫৩ লাখ 88 হাজার। মুহাররেম পেয়েছেন ১ কোটি ৪8 লাখ ৮১ হাজার।

এছাড়া সেলাহাতিন পেয়েছেন ৩৮ লাখ ৬৭ হাজার, একমাত্র নারী প্রার্থী মেরাল ৩৫ লাখ ৭৯ হাজার, তেমেল ৪ লাখ ১১ হাজার এবং দগু ৯৫ হাজার ভোট পেয়েছেন।

এদিকে একই সাথে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনেও বড় ব্যবধানে জয় পেতে যাচ্ছে এরদোগানের দল জাস্টিস এন্ড ডেভলপমেন্ট (একে) পার্টি। পার্লামন্টে নির্বাচনে এখন পর্যন্ত প্রান্ত ফলাফলে একে পার্টির নেতৃত্বাধীন জোট পিপলস এলায়েন্স অর্ধেকের বেশি আসনে জয়লাভ করেছে। এর মধ্যে এরদোগানের দল একে পার্টি এককভাবেই পেয়েছে ২৯১টি আসন। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল অ্যালায়েন্স পেয়েছে ১৮৭টি আসন।

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে এগিয়ে থাকায় বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা।

উল্লেখ্য, রোববার তুরস্কের ৮১ টি প্রদেশে একযোগে ভোট গ্রহণ করা হয়েছে। এর আগে গত ৭ জুলাই থেকে বিদেশে অবস্থানরত এবং প্রতিবন্দীদের জন্য বিশেষ ভোটের ব্যবস্থা করা হয়েছিল।

সূত্র : আল জাজিরা, ডেইলি সাবাহ, আনাদুলু এজেন্সি

বিজয় ভাষণের প্রস্তুতি নিচ্ছেন এরদোগান