২০১৮-০৬-২৪

রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন আজ

OURISLAM24.COM
news-image

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

তুরস্কে প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোয়ানের ঘোষণা আনুযায়ী আজ ২৪ জুন নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২০১৯ সালের নভেম্বরে এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এরদোয়ানের ঘোষণার ফলে নির্ধারিত সময়ের প্রায় এক বছর আগেই তা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনের পর দেশটির শাসন ব্যবস্থায় প্রেসিডেন্টের ক্ষমতা আরও বৃদ্ধি পাবে।

প্রেসিডেন্ট পদে ৫ জন প্রার্থী (বর্তমান প্রেসিডেন্ট এরদোগান, সিএইচপির মোহাররেম ইনজে, ইয়ি বা গুড পার্টির মেরাল আকসেনার, কুর্দিশদের এইচডিপির সালাদিন দেমিরতাশ এবং সাদাত পার্টির তেমেল কারামুল্লাউলু) প্রতিদ্বন্দ্বিতা করছে।

অপরদিকে সংসদ নির্বাচনে দুটি শক্তিশালী রাজনৈতিক জোট এবং আরও কিছু রাজনৈতিক দল অংশগ্রহণ করছে। এরদোগানের একেপির নেতৃত্বে “জুমহুর ইত্তিফাক” নামক জোটে একে পার্টি, জাতীয়তাবাদী দল এমএইচপি এবং ইসলামিক জাতীয়তাবাদী দল বুয়ুক বির্লিক পার্টি।

অপরদিকে আতার্তুকের অনুসারীদের সিএইচপির নেতৃত্বে “মিল্লেত ইত্তিফাক” নামক জোটে সিএইচপি, জাতীয়তাবাদী দল থেকে ভেঙে নবগঠিত ইয়ি পার্টি বা গুড পার্টি, তুরস্কের ইসলামপন্থী দল সাদাত পার্টি এবং ডেমোক্রেটিক পার্টি।

উল্লেখ্য, ২০০২ সাল থেকে বিপুল জনপ্রিয়তা নিয়ে টানা ১৬ বছর ধরে ক্ষমতায় থাকা একে পার্টি প্রথমবারের মতো শক্তিশালী চ্যালেঞ্জকে মোকাবেলা করে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : আবারো মানবিক সহায়তা প্রদানে শীর্ষে তুরস্ক