বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


সিটি করপোরেশন নিয়ে কী ভাবছে বিএনপি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনের পর রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

এসব সিটি নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে সার্বিক প্রস্তুতি নিয়ে রাখছে বিএনপি। প্রার্থী বাছাই ও অন্যান্য করণীয় সম্পন্ন করা হচ্ছে। তিন সিটিতে প্রার্থী চূড়ান্ত না হলেও কেবল বরিশাল সিটিতে এবার প্রার্থী পরিবর্তন হতে পারে বলে দলীয় সূত্র জানিয়েছে।

রাজশাহী আর সিলেটে প্রার্থী পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে গাসিক নির্বাচনের পর অন্য তিন সিটির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দলটি। গত সোমবার বিএনপি স্থায়ী কমিটি এবং বুধবার বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের বৈঠকে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়।

তিন সিটিতেই জোটগতভাবে প্রার্থী মনোনয়ন দেয়া হবে। ইতোমধ্যে তিন সিটি নির্বাচনে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বিএনপির ১৬ জন সম্ভাব্য প্রার্থী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন।

এর মধ্যে রাজশাহী সিটিতে কেবল মোসাদ্দেক হোসেন বুলবুল মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। এ ছাড়া সিলেটে ছয়জন এবং বরিশালে ৯ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন বলে জানা গেছে।

বিএনপির সিনিয়র নেতাদের সাথে আলাপকালে জানা যায়, গাজীপুরসহ অন্য সব সিটি নির্বাচনে মতাসীন আওয়ামী লীগকে মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নিয়ে এগোচ্ছে বিএনপি ও ২০ দলীয় জোট।

সরকারি দলের সব অপকর্মের বিরুদ্ধে মাঠে সোচ্চার থাকবেন ২০ দলের শীর্ষ নেতারা। শুধু তাই নয়, বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, খালেদা জিয়ার মুক্তি, জনমত সৃষ্টি করে জোটের পরিসর আরো বাড়িয়ে জাতীয় ঐক্য সৃষ্টি করা এবং সবাইকে নিয়ে আন্দোলন এমন পর্যায়ে নেয়া যাতে সুষ্ঠু নির্বাচন দিতে সরকার বাধ্য হয়।

এ দিকে আসন্ন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে গণসংযোগের জন্য বিএনপির ৫৭টি টিম গঠন করা হয়েছে। এসব টিম এখন মাঠে রয়েছে। আর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সব কিছুর ওপর নজর রাখছেন।

দলের ঢাকা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ বলেন, গাজীপুর সিটির ৫৭টি ওয়ার্ডের জন্য গঠিত ৫৭টি টিমের সাথে ওইসব ওয়ার্ড থেকে একজনকে সমন্বয় করে কমিটি গঠন করা হয়েছে। তাদের সহযোগিতা করবে কেন্দ্রীয় টিম।

এসব টিম এখন প্রচারণায় মাঠে রয়েছে। তিনি বলেন, আমরা ভোটারদের কাছে যাচ্ছি, তাদেরকে বুঝাচ্ছি। দেশনেত্রী বেগম খালেদা জিয়া মিথ্যা মামলায় কারাবন্দী, দেশে গণতন্ত্র নেই এসব বলছি।

জনগণের সাড়া আছে। তবে ঈদের আমেজ কাটেনি এখনো। সুষ্ঠু ভোট হলে বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকার জয়লাভ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিন সিটি নির্বাচন, ‘ধানের শীষ’ চান ১৬ জন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ