২০১৮-০৬-২২

শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী আহত আটক ১৬

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম:  কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বিভিন্ন জেলা ও মহানগরে কর্মসূচিতে পুলিশের বাধা দেওয়ার খবর পাওয়া গেছে।

এ সময় পুলিশের লাটিচার্জ ও রাবার বুলেটের অর্ধশতাধিক আহত হয়। পুলিশ আটজনকে আটক করে।

জেলা ও মহানগরে কর্মসূচির খবর পাওয়া গেলেও ঢাকার রাজপথে স্বতঃস্ফূর্ত কোনো কর্মসূচি করতে পারেনি বিএনপি।রাজধানীর থানা ও ওয়ার্ড কমিটি গঠনের পর দলটির প্রত্যাশা ছিল নতুন কমিটি সব বাধা অতিক্রম করে ঢাকায় যে কোনো কর্মসূচি করবে।

কিন্তু কমিটি ঘোষণাকে কেন্দ্র করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতাকর্মীরা দুভাগে বিভক্ত হওয়ায় দলটির প্রত্যাশা পূরণ হয়নি।

পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার বিএনপির ঢাকা মহানগর উত্তর বিএনপি ভাটারা থানার একশ ফিট সড়ক ও দক্ষিণ বিএনপি পুরান ঢাকার জজকোর্ট এলাকায় নেতাকর্মীদের জড়ো হতে বার্তা পাঠায়।

কিন্তু পুলিশি বাধার কারণে নির্ধারিত স্পটে করতে না পেরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল সংলগ্ন সড়কে মিছিল করেছে বলে জানান দক্ষিণের নেতাকর্মীরা।

ঢাকা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের নেতৃত্বে এই মিছিল হলেও মহানগরের সভাপতি হাবিব উন নবী খান সোহেলকে দেখা যায়নি।
বিএনপির মহানগরের দক্ষিণের নেতারা জানান, পুরান ঢাকার জজকোর্ট এলাকায় বিক্ষোভ মিছিলের কথা থাকলে তা করতে পারেনি।

গতকাল সকাল থেকেই জজকোর্ট এলাকায় সাঁজোয়া যান ও জলকামান নিয়ে আগেই অবস্থান নেয় পুলিশ।

পরে স্পট পরিবর্তন করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের গেট থেকে মিছিল বের করে দক্ষিণের নেতাকর্মীরা। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চানখাঁরপুল মোড়ে এসে শেষ হয়। মিছিল শেষে কামরাঙ্গীচর থানা বিএনপির নেতা রহমত উল্লাহ, তাজুল ইসলামসহ আরও কয়েকজনকে আটক করে পুলিশ।

উত্তরের বিএনপি নেতারা জানান, দুপুরে উত্তর বিএনপি রাজধানীর ভাটারা থানার সামনে থেকে মিছিল বের করে। মিছিলটি কিছুদূর গিয়ে পুলিশি বাধার মুখে পড়ে। আটক করা হয় ৫ নেতাকর্মীকে।

উত্তরের সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসান, সিনিয়র যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান আনোয়ার, কোষাধ্যক্ষ আতাউর রহমান, দপ্তর সম্পাদক এবিএমএ রাজ্জাকসহ ২৫-৩০ নেতাকর্মী এ বিক্ষোভ মিছিলে অংশ নেন। তবে উত্তরের নব গঠিত থানা ও ওয়ার্ড কমিটির অধিকাংশ নেতাকেই মিছিলে দেখা যায়নি।

দেশ রক্ষার সংগ্রামে বিএনপি : মির্জা ফখরুল