২০১৮-০৬-২২

রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮

গোপালগঞ্জে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম : গোপালগঞ্জে শেখ ফজলুল হক মনি স্মৃতি মিলনায়তনে আজ শুক্রবার তিনদিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে। ঢাকার কবি নজরুল ইনস্টিটিউট ও গোপালগঞ্জ জেলা প্রশাসনের যৌথ আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলন চলবে ২৪ জুন পর্যন্ত।

তিনদিনব্যাপী এ সম্মেলনে অংশ নেবেন নজরুল গবেষকসহ দেশবরেণ্য ব্যক্তিবর্গ। এদের মধ্যে কবি নজরুল ইসলামের নাতনি খিলখিল কাজী, সেলিনা হোসেন, রওশন আরা সোমা, ড. লীনা তাপসী খান, রাহাত আরা গীতি, নায়লা তারান্নুম চৌধুরী কাকলী, রেবেকা সুলতানা, ইয়াকুব আলী খান, শহীদ কবীর পলাশ, লায়লা আফরোজ, ঝর্ণা সরকার, বুলবুল মহলানবিশ, ছন্দা চক্রবর্তী ও হাসান আরিফ অন্যতম। এছাড়া স্থানীয় শিল্পীরাও এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

সম্মেলনে শুদ্ধ বাণী ও সুরে নজরুল সঙ্গীত প্রশিক্ষক সৃজনের প্রশিক্ষণ, নজরুল বিষয়ক আলোচনা, নজরুলের জীবন-পরিক্রমা শীর্ষক তথ্যচিত্র প্রদর্শন, আবৃত্তি ও নৃত্যানুষ্ঠানসহ পরিবেশিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নজরুলসঙ্গীত পরিবেশন করবেন দেশের খ্যাতনামা নজরুলসঙ্গীত শিল্পীবৃন্দ।

জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শহরে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। কবি নজরুল ইনস্টিটিউট ও জেলা প্রশাসন আয়োজিত এ শোভাযাত্রায় অংশ নেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন পর্যায়ের সরকারি- বেসরকারি কর্মকর্তারা। শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে শোভাযাত্রা শেষ হয় শেখ ফজলুল হক মনি স্মৃতি মিলনায়তনে। সেখানে বেলুন ও পায়রা উড়িয়ে এ সম্মেলনের উদ্বোধন করেন কবি পৌত্রী খিলখিল কাজী।

এ সময় নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক (অতি. সচিব) মোঃ আব্দুর রাজ্জাক ভূঞা, জেলা প্রশাসক মোহম্মদ মোখলেসুর রহমান সরকার, নজরুল ইন্সটিউটের উপ-পরিচালক রেজাউদ্দিন স্টালিন ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। বেলা সাড়ে ১১টায় নেতৃবৃন্দ টুঙ্গিপাড়ায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে ফুল দিয়ে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা জানান।

বিকেল ৪টায় শেখ ফজলুল হক মনি স্মৃতি মিলনায়তনে আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য (মহিলা আসন-৪৩) অ্যাডভোকেট উম্মে রাজিয়া কাজল। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহম্মদ মোখলেসুর রহমান সরকার এবং বিশেষ অতিথি ছিলেন খিলখিল কাজী।

এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি চৌধুরী এমদাদুল হক, পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু ও পৌর-মেয়র কাজী লিয়াকত আলী। স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মোঃ আব্দুর রহিম।

রোহিঙ্গাদের বিষয়ে মিয়ানমারের বক্তব্য জানতে চায় আইসিসি

এসএস