শনিবার, ২১ জুলাই ২০১৮

সাউদা বিনতে জাম’আহ রা. বালিকা মাদরাসায় খোলা হলো কিতাব বিভাগ

OURISLAM24.COM
জুন ২১, ২০১৮
news-image

আবদুল্লাহ তামিম: রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র ওয়ারীতে আন্তর্জাতিক মানের পুরস্কারপ্রাপ্ত হিফজ বালিকা মাদরাসা সাউদা বিনতে জাম’আহ রা. তে এ বছর কিতাব বিভাগ খোলা হয়েছে।

বাংলাদেশের হয়ে সর্বাধিক আন্তর্জাতিক হিফজুল কুর’আন প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত বালিকা হিফজ শিক্ষা প্রতিষ্ঠান এটি। ওয়ারীতে অবস্থিত ফকির বানু ভবনে দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে সফলতা সুনাম অব্যাহত রেখে এগিয়ে চলছে প্রতিষ্ঠানটি।

এবছর থেকে হাফেজাদের ইয়াদের বিষয় প্রাধান্য দিয়ে, প্রতিষ্ঠানটি নতুন সংযোজন করেছে কিতাব বিভাগ। প্রথম থেকে মিজান জামাত পর্যন্ত পড়ার সুব্যবস্থা থাকছে প্রতিষ্ঠানটিতে।

হিফজ বিভাগ, হিফজ রিভিশন বিভাগ, নুরানি মক্তব বিভাগ বাংলা ৫ শ্রেণী ও কিতাব বিভাগে ভর্তি  হওয়া যাবে এখানে। কিতাব বিভাগে ভর্তির জন্য কুরআনে হাফেজা হতে হবে।

কিতাবের পাশাপাশি হাফেজাদের দৌনিক একপারা আমুখতা ও তিন পারা তিলাওয়াত শুনানোর যোগ্যতা থাকতে হবে। ভর্তির সময় মৌখিক পরীক্ষা নেয়া হবে।

নুরানি মক্তব বিভাগে ভর্তি ইচ্ছুকদের বয়স সিমা ৭-১০ বছর হতে হবে। কিতাব বিভাগ ও নুরানি মক্তব বিভাগে কোঠাপূর্ণ হওয়া পর্যন্ত ভর্তি চলবে, কিতাব বিভাগের ও নুরানি মক্তব বিভাগ এর ক্লাস ১৮ শাওয়াল থেকে শুরু, হিফজ বিভাগ এর ক্লাস ১০ শাওয়াল থেকে শুরু।

মাদরাসাটিতে ভর্তি ফি ৭২০০/- মাসিক চার্জ থাকা খাওয়াসহ ৬০০০। ২৪ ঘণ্টা বিশুদ্ধ পানির সুব্যবস্থা। বিদ্যুৎ চলে গেলে জেনারেটরেরও ব্যবস্থা রয়েছে।

কিতাব বিভাগ খোলার কারণ জানতে চাইলে মাদরাসার পরিচালক হাফেজ মাওলানা হাসান চৌধুরী আওয়ার ইসলামকে বলেন, হাফেজা ছাত্রীদের ইয়াদ ঠিক রাখার জন্য আমরা শুধু তাদের ভর্তি করানোর সিদ্ধান্ত নিয়েছি।

সাধারণ দেখা যায় অধিকাংশ ছাত্রী হিফজ পড়ার পর কিতাব বিভাগে উঠে ইয়াদ ঠিক রাখতে পারেন না, এক বছরেই ইয়াদ শেষ হয়ে যায়। তাদের জন্য বিশেষ ব্যবস্থা রেখে আমরা কিতাব বিভাগ খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেখানে কিতাব বিভাগের পড়ার পাশাপাশি প্রতিদিন হিফজের ঠিক রাখার মেহনতও করা হবে।

ইতোপূর্বে মাদরাসার অনেক ছাত্রী আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় পুরস্কার অর্জন করেছে। এ সাফল্যের কী কারণ জানতে চাইলে হাসান চৌধুরী বলেন, অধিকাংশ মহিলা মাদরাসায় শিক্ষিকা সংকট দেখা যায়। কিন্তু আমাদের এখানে এ সঙ্কট নেই। এখানকার সব শিক্ষিকা আমাদের নিজস্ব। তাই সার্বক্ষণিক তদারকি করতে পারেন।

এছাড়াও এখানকার প্রধান শিক্ষিকা বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কার অর্জন করেছেন। এটিও সফলতার অন্যতম কারণ।

মাদরাসায় ভর্তির জন্য যোগাযোগ: ১৯/১শহিদ নজরুল ইসলাম সড়ক, ফকিরবানু ভবন (৬ষ্ঠ তলা) লিফটের ৫, হাটখোলা ওয়ারী ঢাকা ১২০৩।

মোবাইল: ০১৭১২০১৫৬০৪, ০১৬৭৬৬৬৪৩৭৭, ০১৯৫৬৯৪৫৪০০।

মাদক মামলায় সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড : প্রধানমন্ত্রী

-আরআর