২০১৮-০৬-১৮

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮

বন্যায় মৌলভীবাজারে ৪০ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত, নিহত ৭

OURISLAM24.COM
news-image

আবদুল্লাহ তামিম: বন্যায় মৌলভীবাজারে চারটি উপজেলার ৩০টি ইউনিয়ন ও দুটি পৌরসভায় প্রায় ৪০ হাজার ২০০ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

পানিতে ডুবে নিহত হয়েছে সাতজন। নষ্ট হয়েছে দুই হাজার ৯৬০ হেক্টর আউশ ধান। সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে এক লাখ ৯৫ হাজার ৯৬ জন মানুষ। জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম এই তথ্য জানিয়েছেন।

প্লাবিত চার উপজেলা হলো- মৌলভীবাজার সদর, কুলাউড়া, কমলগঞ্জ ও রাজনগর। জেলা প্রশাসক জানান, জেলায় মনু ও ধলাই নদীর পানি বৃদ্ধির কারণে বন্যা প্রতিরক্ষা বাঁধের ২৫ স্থানে ভাঙন দেখা দিয়েছে।

ইতোমধ্যে পাঁচ হাজার ৩৯০ জনকে উদ্ধার করে ৫০টি আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। মৌলভীবাজার সদরে খোলা হয়েছে ছয়টি আশ্রয় কেন্দ্র। এই আশ্রয়কেন্দ্রগুলোর মধ্যে আছে সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, টেকনিকেল স্কুল অ্যান্ড কলেজ, পলিটেকনিক ইনসট্রিটিউট, পিটিআই।

এ ছাড়া বেসরকারি উদ্যোগে আরও কয়েকটি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। যেখানে বিএনসিসি, স্কাউটসহ বিভিন্ন স্বেচ্ছাসেবীদের মাধ্যমে খাবার রান্না করে বিতরণ করা হচ্ছে।

জেলা প্রশাসক বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখার জন্য পুলিশ, বিজিবি কাজ করছে। মনু ও ধলাই নদীর পানি কমতে শুরু করেছে। তবে এখনো বিপদসীমার ১ দশমিক ৩৫ সেমি ওপর দিয়ে প্রভাহিত হচ্ছে।

সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সোবার মৌলভীবাজার যাবেন বলে তিনি নিশ্চিত করেছেন।

অাল্লামা সাঈদ আহমদ পালনপুরীর ভাষায় ‘দেওবন্দিয়াত’