২০১৮-০৬-১৩

বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮

জঙ্গিবাদ রুখতে পাকিস্তান-আফগানিস্তানের যৌথ উদ্যোগ

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম : সন্দেহভাজন জঙ্গিদের তৎপরতার ব্যাপারে তথ্য বিনিময়ের জন্য পাকিস্তান ও আফগানিস্তান পরস্পরের রাজধানীতে লিয়াজোঁ অফিসার নিয়োগ এবং সীমান্ত এলাকায় সমন্বয় কেন্দ্র প্রতিষ্ঠার ব্যাপারে একমত হয়েছে। দুই দেশের সামরিক কর্মকর্তাদের বৈঠকে উপস্থিত সূত্রগুলো এ তথ্য দিয়েছে।

পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে দুই দেশের ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশন্স (ডিজিএমও) বৈঠকে বসেন নিরাপত্তা ক্ষেত্রগুলোতে আরো সহযোগিতার পথ অনুসন্ধানের জন্য।

পাকিস্তানের ডিজিএমও মে. জেনারেল শাহির শামসাদ মির্জা ও আফগানিস্তানের নাজিবুল্লাহ আলিজাই নিজ নিজ পক্ষের নেতৃত্ব দেন। দুই দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং আস্থার ঘাটতি কমে আসার প্রেক্ষাপটে এই বৈঠক অনুষ্ঠিত হলো।

তথ্য বিনিময় ও জঙ্গিদের আন্তঃসীমান্ত চলাচল পর্যবেক্ষণের জন্য দুই পক্ষ লিয়াজোঁ কর্মকর্তা মোতায়েন এবং গ্রাউন্ড কোঅর্ডিনেশন সেন্টার (জিসিসি) স্থাপনে একমত হয়।

হোস্ট কান্ট্রিতে সন্দেহভাজন জঙ্গিদের উপস্থিতি বা তৎপরতার ব্যাপারে কোন তথ্য থাকলে লিয়াজো অফিসার তা বিনিময় করবে এবং সন্দেহভাজনদের বিরুদ্ধে অভিযানকালে নিরাপত্তা বাহিনীর সঙ্গে থাকবে।

সন্দেহভাজন জঙ্গিদের সীমান্ত পারাপারের উপর নজর রাখতে পাকিস্তান ও আফগানিস্তানের দুই গুরত্বপূর্ণ ক্রসিং পয়েন্ট তোকরাম ও চমনে জিসিসিগুলো স্থাপন করা হবে। সাউথ এশিয়ান মনিটর।

লায়লাতুল কদরের খোঁজে যেখানে টানা ৫ রাত জাগেন মুসল্লিরা

এসএস