শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কাতারে হামলার হুমকি সৌদি আরবের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

কাতারে রুশ ক্ষেপনাস্ত্র সরবারহ করা নিয়ে নতুন করে কাতারের ওপর চটেছেন সৌদি প্রসাশন। সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ বলেছেন,  দোহা যদি ক্ষেপণাস্ত্র কেনে তবে ‘প্রয়োজনীয় সব পদক্ষেপ’ নেবে দেশটি বলেও হুমকি দিয়েছে সৌদি আরব।খবর আল জাজিরার।

সূত্র মতে, সৌদি আরবের উদ্বেগ ও হুমকির মধ্যেই কাতারকে ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া। এর ফলে পারস্য উপসাগর এলাকার দুই দেশ সৌদি ও কাতারের মধ্যে নতুন করে সংকট তৈরি হতে চলেছে।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তার স্বার্থে কাতার সরকার যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনতে চেয়েছে, তা বিক্রির পরিকল্পনা থেকে সরছে না রাশিয়া। আর ক্ষেপণাস্ত্র বিক্রি করা হলেই কাতারে হামলার হুমকি দিয়েছেন সৌদি বাদশা সালমান।

ফ্রান্সের লা মঁদের এক প্রতিবেদনে বলা হয়, কাতারের ক্ষেপণাস্ত্র কেনার কর্মসূচি বিপজ্জনক বলে মন্তব্য করেছে সৌদি আরব। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁকে এক চিঠিতে বলেছেন, দোহা যদি ক্ষেপণাস্ত্র কেনে তবে সৌদি সরকার ‘প্রয়োজনীয় সব পদক্ষেপ’ নেবে ।

চিঠিতে অনুরোধ করা হয়েছে, ফ্রান্স সরকার যেন কাতারকে ক্ষেপণাস্ত্র কেনা থেকে বিরত থাকতে আহ্বান জানায়। চিঠিতে সৌদি বাদশা লিখেছেন, পরিস্থিতি কঠিন হলে কাতারে অভিযান চালানোর মতো পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে কাতার সরকার এ বিষয়ে কিছুই জানায়নি। তবে হুমকির পর দেশটির রাজধানী শহর দোহাতে ছড়িয়েছে প্রবল আলোড়ন। নতুন করে উপসাগরীয় যুদ্ধের আশঙ্কায় আরবের পূর্ব প্রান্তে ক্ষুদ্র দেশ কাতারে ছড়াচ্ছে আতঙ্ক।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয়ের চুক্তি করে কাতার। একই মাসে রাশিয়া সফরে যান বাদশাহ সালমান। তিনিও রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয়ের জন্য প্রাথমিক চুক্তি করেন।

উল্লেখ্য,  সন্ত্রাসের সহায়তা করছে—এমন অভিযোগে গত বছরের ৫ জুন কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করে সৌদি আরব, বাহরাইন, আরব আমিরাত, মিসর। দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করে কয়েকটি দেশ। এরপর থেকে কাতারের সঙ্গে বৈরী সম্পর্ক চলছে সৌদি আরবের।

আরও পড়ুন : ওমরা পালনে বাধা; কাতার সরকারের তীব্র সমালোচনা বিরোধী নেতার


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ