বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


চার দিনব্যাপী হজ প্রশিক্ষণের উদ্বোধন আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে চলতি হজ মওসুমে হজ গমনেচ্ছু হজযাত্রীদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে জেলা পর্যায়ের প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা আজ (বুধবার) সকাল ১০টায় রাজধানীর আশকোনা হজক্যাম্পে শুরু হচ্ছে।

চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। কর্মশালায় দেশের ৬৪ জেলা (ঢাকা ও চট্টগ্রামে হজযাত্রী বেশি থাকায় অতিরিক্ত ২টি) থেকে মোট ৬৬টি টিম অংশগ্রহণ করবে। প্রতিটি টিমে ৬ জন করে প্রশিক্ষক থাকবেন।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেইন মঙ্গলবার রাতে জাগো নিউজকে জানান, প্রশিক্ষকরা প্রশিক্ষণ গ্রহণ শেষে জেলায় ফিরে গিয়ে স্ব স্ব জেলার হজযাত্রীদের হজসম্পর্কিত প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করবেন।

তিনি জানান, ছয় সদস্যের প্রশিক্ষণ টিমে জেলা প্রশাসক কিংবা তার প্রতিনিধি প্রশিক্ষক সমন্বয়ের দায়িত্ব ও ইসলামী ফাউন্ডেশনের উপপরিচালক সহযোগী প্রশিক্ষণ সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

এছাড়া ধর্মীয় বিভিন্ন দিক তুলে ধরে একজন মুফতি ও একজন মাওলানা, স্বাস্থ্যগত বিভিন্ন বিষয়ে একজন অভিজ্ঞ চিকিৎসক ও একজন হাব প্রতিনিধি থাকবেন।

আশকোনা হজক্যাম্পে অনুষ্ঠিতব্য প্রশিক্ষণ কর্মসূচিতে কোর্স সমন্বয়ক ও প্রশিক্ষকের দায়িত্ব পালন করবেন ধর্ম সচিব মো. আনিছুর রহমান। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সমন্বয়ক সহায়কের দায়িত্ব পালন করবেন।

এছাড়া প্রশিক্ষণ প্রদান বিষয়ে অবহিত করবেন ইসলামী ফাউন্ডেশনের মুফতি, যুগ্ম সচিব (হজ), আশকোনা হজক্যাম্প পরিচালক, ইমাম ও সেনাবাহিনীর একজন চিকিৎসক যিনি গত বছর চিকিৎসক দলের একটি টিমের প্রধান ছিলেন।

আরও পড়ুন : নাগরিকদের ওমরা পালনে বাধা দিচ্ছে কাতার : সৌদি হজ মন্ত্রণালয়


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ