শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মসজিদ হোক দীন শিক্ষার অনন্য মাধ্যম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

এ এস এম মাহমুদ হাসান
বিশেষ প্রতিবেদক

আমাদের সমাজে মসজিদ আজো পর্যন্ত দীন ধর্ম শিক্ষার মাধ্যম হিসাবে প্রসিদ্ধ আছে। সকাল- দুপুরে বাচ্চারা কায়দা ও আমপারা হাতে মসজিদ-মক্তবে যায় এবং আরবি বর্ণ পরিচয় ছাড়াও দ্বীন-ধর্মের অনেক প্রাথমিক শিক্ষা লাভ করে। শহর কিংবা গ্রামে দূরে বা কাছে সবখানে সর্বত্র এই চিত্র দেখা যায়।

কিন্তু বয়স্ক-প্রবীনদের সূরা-কেরাত শেখা, ওযু-নামাজের গুরুত্বপূর্ণ মাসায়েল আলোচনা করা আমাদের সমাজে নেহায়েত কম।

অল্প যে কয়টি জায়গায় প্রবীন ও বয়স্কদের জন্য দ্বীন শিক্ষার এই গুরুত্বপূর্ণ খেদমত চালু আছে মিরপুর-৬, ব্লক -সি তে অবস্থিত মসজিদ-ই-বাইতুল ফালাহ কমপ্লেক্স সেই সব প্রতিষ্ঠানের মাঝে অন্যতম।

বছরব্যাপী ১৬ টি ধাপে বহু ধর্মীয় ও মানবিক কাজ আঞ্জাম দেওয়ার প্রেক্ষিতে বৃহত্তর মিরপুর ও ঢাকায় ব্যাপক সুনাম অর্জন করছে।

বিশেষ করে পবিত্র রমজানুল মোবারকে মাস ব্যাপী ১০,০০০ (দশ হাজার) রোজাদার, পথিক, মুসাফিরদের জন্য সুস্বাদ ও রুচিসম্পন্ন ইফতারের আয়োজন। প্রত্যহ প্রয়োজনীয় মাসায়েল, ১ টি ফরজ, ১ টি সুন্নাত ও ১ টি আমল শিক্ষার সংক্ষিপ্ত দরস ‘দশ মিনিটিরে মাদরাসা’ চালু রাখা আছে। যেখানে প্রতিদিন প্রায় ৩শত মানুষ অংশগ্রহন করছে।

জানা গেছে মসজিদটিতে অত্র এলাকা ছাড়াও আশপাশ এলাকা থেকে শতাধিক মুসল্লি ১০ মিনিটের মাদরাসায় অংশ গ্রহন করছেন।

মসজিদের ছানী ইমাম হাফেজ, মাওলানা, কারী মাহমুদুল হাসান জানিয়েছেন, পবিত্র রমজান মাস ছাড়াও সারা বছর ব্যাচভিত্তিক কুরআন শিক্ষার ক্লাস চালু রাখা হয়।

এরই পরিপেক্ষিতে এযাবৎ পর্যন্ত কয়েকশত জেনারেল শিক্ষার্থী ও বয়স্ক ভাইয়েরা কুরআন শিখতে সক্ষম হয়েছেন।

মসজিদটির অঙ্গ প্রতিষ্ঠান হেরার আলো ইসলামী পাঠাগার ও বন্ধু কল্যাণ সমিতির যৌথ উদ্যোগে পবিত্র রমজান মাসে প্রতিদিন ২০০ জন রোজাদার পথিক, মুসাফির ও ইতেকাফকারীদের সম্মানে ইফতারির বিশেষ আয়োজন করেছে।

 

এছাড়া মসজিদ কমপ্লেক্সে প্রতিদিন প্রায় ১২০-১৫০ জনের ইফতারির ব্যবস্থা থাকে।

মসজিদটির এমন চতুর্মুখি দ্বীনি তৎপরতা মিরপুরে ব্যাপক চাঞ্চল্যতা সৃষ্টি হয়েছে। মসজিদ কমপ্লেক্স- এর মহাপরিচালক আলহাজ্ব এম, এ, মালেক আওয়ার ইসলামকে জানিয়েছেন, রমজানের শেষ দশকে অত্র মসজিদ ও আশেপাশে অন্যান্য মসজিদে এতেকাফে অবস্থানরত সকল মুসল্লীগণের ইফতারের আয়োজনের ব্যবস্থা থাকবে।

সকলকে তিনি এই মহতি উদ্যোগে সাবর্কি সহযোগিতার অনুরোধ জানিয়েছেন।

আরো পড়ুন- ‘৭৫ হাজার মাদরাসায় ২৬ লাখ শিক্ষার্থী দীনি শিক্ষা গ্রহণ করছে’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ