বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৫ বৈশাখ ১৪৩১ ।। ২৯ শাওয়াল ১৪৪৫


উত্তরখানের মারকাযুল কুরআনে দাওরায়ে হাদীস খোলা হয়েছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: হযরত হাফেজ্জী হুজুর রহ. এর সুদীর্ঘ সান্নিধ্যপ্রাপ্ত সুযোগ্য ছাত্র, মাদানী নেসাবের মূলকেন্দ্র মাদরাসাতুল মাদীনাহ-এর দীর্ঘ ২৩ বছরের নাযেমে তালীমাত (শিক্ষা সচিব) প্রবীণ আলেমেদীন, উসতাযুল আসাতিযা হযরত মাওলানা মাহবুবুর রহমান (শফীকুল্লাহ) কর্তৃক প্রতিষ্ঠিত ও পরিচালিত ‘মারকাযুল কুরআন ঢাকায়’ কওমী মাদরাসার সর্বশেষ বর্ষ ‘দাওরা হাদীস’ (মাস্টার্স) খোলা হয়েছে।

রাজধানীর উত্তরখানের মাস্টারপাড়ায় অবস্থিত এই দীনি শিক্ষা প্রতিষ্ঠানটিতে শুরু থেকেই ফযীলত সানী (মিশকাত) পর্যন্ত শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। দক্ষ পরিচালনা ও মানসম্পন্ন তালীম-তারবিয়াতের মাধ্যমে খুব অল্প সময়ের মধ্যে আলেম সমাজ ও দীনি মহলে আস্থা ও প্রশংসনীয় অবস্থান অর্জন করে নিয়েছে এই খালেস দীনি প্রতিষ্ঠানটি।

মাদানী নেসাবের এই শীর্ষ প্রতিষ্ঠানটির সিলেবাস প্রণয়ন করা হয়েছে মাদানী নেসাব ও বেফাকুল মাদারিসিল আরাবিয়ার শিক্ষা কারিকুলামের সুনিপুণ সমন্বয়ে। ইতিমধ্যে প্রতিষ্ঠানের ফযীলত ২য় বর্ষের ছাত্ররা বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

তাকমীল বর্ষে হাদীসের দরস দিবেন কয়েকজন প্রবীণ খ্যাতিমান মুহাদ্দিস ও একঝাঁক তরুণ প্রতিভাবান আলেম। শাওয়ালের ৮-১০ তারিখ পর্যন্ত মাদানী নেসাবের প্রথম বর্ষ থেকে দাওরা হাদীস (১ম-৭ম) পর্যন্ত ভর্তি চলবে ইনশাআল্লাহ।

দাওরাসহ অন্যান্য বর্ষে যারা দরস প্রদান করবেন - হযরত মাওলানা মাহবুবুর রহমান (শফীকুল্লাহ) প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল, মারকাযুল কুরআন ঢাকা।

হযরত মাওলানা মুফতি আবদুল গাফফার, শায়খুল হাদীস, বায়তুল উলূম ঢালকানগর, ঢাকা।

হযরত মাওলানা শামসুর রহমান যশোরী প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ও শায়খুল হাদীস, জামিয়া রহমানিয়া সওতুল হেরা টঙ্গী, গাজীপুর।

হযরত মাওলানা আবদুল মাজীদ সাবেক উসতায, মারকাযুদ দাওয়াহ, সাবেক শায়খুল হাদীস, জামিয়া সাহবানিয়া ধানমন্ডি, ঢাকা। মাওলানা এমদাদুল্লাহ, ভাইস প্রিন্সিপাল, মারকাযুল কুরআন ঢাকা।

মাওলানা আহসান মাহবুব সাবেক আমীনুত তালীম, মাদরাসাতুল ইহসান আল আরাবিয়া, উত্তরা। মাওলানা ইউসুফ ওবায়দী তাখাস্সুস ফিল হাদীস, মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া ঢাকা। মাওলানা নুমান হামেদ তাখাস্সুস ফিল হাদীস, মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া ঢাকা

মাওলানা সাঈদ আহমাদ তাখাস্সুস ফিল ফিকহ ওয়াল হাদীস, মাসজিদ আকবার কমপ্লেক্স মিরপুর, ঢাকা।  মাওলানা মাহমুদুল্লাহ তাখাস্সুস ফিল ফিকহ, মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া ঢাকা।

এছাড়াও আরও অনেকেই অভিজ্ঞ উস্তাদ দরস প্রদান করবেন।

মাদরাসা কমিটির সভাপতি পদ নিয়ে দ্বন্দ্ব; আ.লীগ নেতা খুন

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ