বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


হাজার হাজার জুতা রেখে ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অাওয়ার ইসলাম : ফিলিস্তিনের অধিবাসীদের উপর ইসরাইলি বর্বরতার প্রতিবাদে বিশ্বের নানা প্রান্তের মানুষ দীর্ঘ দিন থেকেই বিভিন্নভাবে প্রতিবাদ আন্দোলন করে আসছেন। উদেশ্য বিশ্ব বিবেকের ঘুম ভাঙ্গানো।

এবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপিয় ইউনিয়নের সদর দপ্তরের সামনে ৪ হাজার ৫০০ জুতা রেখে এক ভিন্নধর্মী প্রতিবাদ শুরু করেছে আভাজ ক্যাম্পেইন নামক একটি বিশ্ব নাগরিক সংস্থা।

গত ১০ বছরের ইসরাইলের সাথে চলমান বিভিন্ন সংঘর্ষে যতজন ফিলিস্তিনি শহীদ হয়েছেন তত জোড়া জুতা রেখেই এবারের ইউরোপিয় ইউনিয়নভুক্ত দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে স্বেচ্ছাসেবী এই সংগঠনটি।

এই আন্দোলনে শরিক হয়েছেন ৪ লাখের অধিক ইউরোপিয় নাগরিক।

ব্রাসেলসে ইউরোপিয় ইউনিয়নভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের আগে এ প্রতিবাদের মাধ্যমে ইসরাইল- ফিলিস্তিনের চলমান সংঘাত বন্ধের জন্য ইউ’র দেশগুলোর প্রতি আহবান জানিয়েছেন আভাজ ক্যাম্পেইন।

আভাজ ক্যাম্পেইনের পরিচালক ক্রিস্টোফ স্কট বলেন, সমগ্র ইউরোপিয় জনগনের জন্য পক্ষ থেকে ইউ সরকারের প্রতি এটা স্পষ্ট বার্তা যে, আমাদের কাছে ফিলিস্তিনিদের জীবনের মূল্য রয়েছে।

তাদেরও আমাদেরকে প্রয়োজন। ইসরাইলের সাথে ইউরোপের ব্যবসায়িক ও রাজনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ সম্পর্ক থাকার পরেও নেতানিয়াহু সরকারকে এই সহিংসতা বন্ধ করতে সুস্পষ্ট বার্তা পাঠানো আমাদের নৈতিক দায়িত্ব।

এই আধুনিক যুগে ফিলিস্তিনে যা ঘটছে সেটা বর্ণবাদের মতোই ভয়ঙ্কর। এই বিষয়টিকে যদি ইউরোপ না দেখার ভান করে তবে তা ইসরাইলকে রক্ষা করা নয় বরং এটা আমাদের মানবতার প্রতি চরম অবহেলা করা হবে।

জাতিসংঘের মতে, গত ৭ সপ্তাহে শতাধিক ফিলিস্তিনি ইসরাইলের কাছে নিহত হয়েছেন। এদের মধ্যে শিশু, সাংবাদিক, স্বাস্থ্যকর্মী, নারীসহ বহু বেকার তরুণ রয়েছেন।

১২ হাজারের অধিক মানুষ আহত হয়েছেন। ইউনিসেফের মতে, শুধু গাজাতেই চলমান সহিংসতায় ১ হাজারের অধিক শিশু ইসরাইলি বাহিনীর বর্বরতার শিকার হয়েছেন।

জাতিসংঘ বলেছে, আহতের মধ্যে অনেকের অবস্থাই গুরুতর। এটা আহতদের সারা জীবনের জন্য বয়ে বেড়াতে হবে। অনেকেরই এই কারণে অঙ্গহানি হয়েছে।

ইসরাইল কতৃপক্ষ বলেছে, তারা পূর্ব গাজা সীমান্তের ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন দমাতে গিয়ে মানবাধিকার আইনের প্রয়োগ করবে না। আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনিদের উপর দমন নিপীড়নের জন্য দীর্ঘ দিন থেকেই ইসরাইলকে চাপ দিয়ে আসছে।

আন্দেলনকারী গ্রুপ আভাজ ক্যাম্পেইন ইসরাইল সেনাদের সরাসরি নিরস্ত্র বিক্ষোভকারীর উপর গুলির বিরোধী। গাজা সীমান্তের বিক্ষোভকারীদের হত্যার দায়ে ইসরাইলকে তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কমিশন। তারা বলেছে, এটা রোম চুক্তি অনুসারে ‘যুদ্ধাপরাধ’ এর আওতায় পড়ে।

আরও পড়ুন : শোকস্তব্ধ গাজায় যেভাবে কাটছে ফিলিস্তিনিদের রমজান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ