শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আমেরিকাকে সিরিয়ার ভূমি ত্যাগ করতে হবে: আসাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, তার দেশের সেনাবাহিনীর সঙ্গে লড়াইয়ে মার্কিন মদদপুষ্ট উগ্র সন্ত্রাসীরা বেশিরভাগ ভূখণ্ড হারানোর কারণে আমেরিকা তার দাবার ঘুঁটি হারিয়েছে।

তিনি জোর দিয়ে বলেন, এখন আমেরিকাকে অবশ্যই সিরিয়ার ভূখণ্ড ছেড়ে চলে যেতে হবে।

বৃহস্পতিবার রাশিয়ার নিউজ চ্যানেল আরটি’কে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট আসাদ বলেন, "সন্ত্রাসীদের কবল থেকে আলেপ্পো, দেই আয জোর, হোমস এবং দামেস্কের আশপাশ এলাকা পুরুদ্ধার করার পর সিরিয়ায় আমেরিকা তার দাবার ঘুঁটি হারিয়েছে।

সিরিয়ার আন নুসরা গোষ্ঠী যাদেরকে মধ্যপন্থী বলা হচ্ছিল তাদেরকে তারা প্রথম ঘুঁটি হিসেবে ব্যবহার করেছে।

যখন তাদের নৃশংস কর্মকাণ্ডের মাধ্যমে প্রকাশ হয়ে পড়ল যে তারা মধ্যপন্থী নয় তারা আসলে অন্য দলের অন্তর্ভুক্ত তখন আমেরিকা তার কৌশলে পরিবর্তন আনল এবং অন্য ঘুঁটির সন্ধ্যান করতে লাগলো।

এখন তুরস্কের সীমান্তে তৎপর মার্কিন মদদপুষ্ট কুর্দি জনগোষ্ঠী থেকে গঠন করা এসডিএফ বা সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসকে ওয়াশিংটন নতুন ঘুঁটি হিসেবে ব্যবহার করছে।"

আসাদ আরো বলেন, "এসডিএফকে মোকাবেলার জন্য সিরিয়ার সামনে দু'টি পথ খোলা রয়েছে। এর প্রথমটি হচ্ছে তাদের জন্য আমাদের আলোচনার দরজা খোলা রয়েছে।

কারণ এদের বেশিভাগই সিরিয়ার নাগরিক যারা তাদের দেশকে ভালোবাসেন। আমার বিশ্বাস তারা বিদেশি শক্তির হাতের পুতুল হতে পছন্দ করবেন না।"

প্রেসিডেন্ট আসাদ বলেন, "যদি আলোচনার মাধ্যমে এ সংকটের সমাধান না হয় তাহলে দ্বিতীয় পথ হচ্ছে সামরিক শক্তি প্রয়োগ করে সিরিয়ার ভূখণ্ড দখলমুক্ত করা।

তাছাড়া আমাদের হাতে আর কোনো পথ খোলা নেই। কারণ এটি আমাদের ভূখণ্ড তাই আমাদের অধিকার রয়েছে যে সন্ত্রাসীদের কাছ থেকে আমরা আমাদের ভূখণ্ড মুক্ত করব।

তাই আমেরিকার উচিত সিরিয়া ছেড়ে চলে যাওয়া এবং যেভাবেই হোক তাদেরকে চলে যেতেই হবে।

আরো পড়ুন- আফগান সরকারের সঙ্গে তালেবানের গোপন বৈঠক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ