শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ইসলামে চিন্তার উদারতা গ্রন্থের নতুন সংস্করণ বাজারে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

আওয়ার ইসলাম  টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক গদ্যশিল্পী হুমায়ুন আইয়ুবের ‘ইসলামে চিন্তার উদারতা’ বইটির দ্বিতীয় সংস্করণ বাজারে এসেছে।

বইটিতে জীবনঘনিষ্ঠ প্রায় ১০০ বিষয় এই গ্রন্থে স্থান পেয়েছে। এর বৈচিত্র্যময় বিষয়-আশয় আমাদেরকে উদারভাবে ভাবতে শেখাবে। সমাজের নানা বিশ্বাস বিধান ও সংস্কৃতির বিপরীতমুখী অবস্থান কুরআন-সুন্নার মাধ্যমে সমাধান করা হয়েছে বইটিতে।সঙ্গে নবী-সাহাবিদের জীবন চরিতও।

ইসলামে স্বাধীনতা ও দেশপ্রেম, মতপ্রকাশের স্বাধীনতা, চিন্তার উদারতা, পরধর্মে শ্রদ্ধা এবং সংলাপ-সম্প্রীতির ভাবনা-চিন্তাও চিত্রায়িত হয়েছে এ গ্রন্থে। এতে জীবনঘনিষ্ঠ অনেক মধুর তর্কও জায়গা পেয়েছে।

আজান হলে মেয়েরা মাথা ঢাকে কেন? থাকার ঘরে কুকুর মায়ের জায়গায় বৃদ্ধাশ্রম! বই চুরি করলেও কি গুনাহ হবে? ধর্ম নারীর শত্রু হলে বন্ধু হবে কে? জাকির নায়েকের চোখে সানিয়া মির্জার ছোট পোশাক থেকে শুরু করে ফেসবুকে নকল আইডি ইসলাম সমর্থন করে কি? ইত্যাদির মতো অভিনব সব বিষয় পাঠককে নতুন ভাবনায় ডুবিয়ে রাখবে।

উল্লেখ্য, ‘ইসলামে চিন্তার উদারতা’ গত ২০১৭ সালের অমর একুশে গ্রন্থ মেলায় আদর্শ প্রকশনীর ব্যানারে প্রকাশ হয়েছিল। বইটি পাঠক মহলে বেশ সাড়া জাগিয়েছে।

বইটির পাঠোম্মোচনকালে মুহাম্মদ যাইনুল আবিদীন বলেছিলেন, ১৪ শ’ বছর ধরে একমাত্র ইসলামই উদার পৃথিবী নির্মাণে কাজ করে যাচ্ছে। ইসলামের চেয়ে উদার বড় কোন ধর্ম নেই। ইসলামের পথ উদারতার পথ।

বইটি পাওয়া যাবে - রকমারি ডটকম- ফোন- ১৬২৯৭/ ০১৫১৯৫২১৯৭১
আদর্শ প্রকাশনী- ২৫৩-২৫৪ ড. কুদরতে খুদা রোড, কাটাবন, ঢাকা।
মোবাইল - ০১৭৯৩২৯৬২০২

আরও পড়ুন : ‘চিন্তার ভারসাম্যই ওলামায়ে দেওবন্দের বড় বৈশিষ্ট্য’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ