বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


৫৪ হাজার আবেদনের স্তূপ অবসরপ্রাপ্ত শিক্ষকদের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  অবসরে যাওয়া ৫৪ হাজার শিক্ষক কর্মচারীর আবেদনের বিশাল স্তূপ জমে আছে বছরের পর বছর ধরে। তাদের কেউ বেসরকারি হাইস্কুলের, কেউ কলেজের, কেউ মাদরাসার আর কেউ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মকর্তা কর্মচারী ছিলেন।

টাকার অভাবে তাদের অবসর সুবিধার পাওনা বুঝিয়ে দিতে পারছে না কর্তৃপক্ষ।

এসব শিক্ষক কর্মচারীর সবাই বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অবসর নিয়েছেন।

এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের অবসর সুবিধা প্রদান করে দু’টি সংস্থা। এর একটি হলো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট। আরেকটি হলো অবসর সুবিধা বোর্ড।

কল্যাণ ট্রাস্টের কাছে ২৬ হাজার এবং অবসর সুবিধা বোর্ডের কাছে ২৮ হাজার দরখাস্ত জমা রয়েছে অবসরে যাওয়া শিক্ষক কর্মচারীদের।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্যসচিব অধ্যক্ষ মো: শাহজাহান আলম সাজু নয়া দিগন্তকে বলেন, বর্তমানে প্রতি মাসে শিক্ষকদের বেতন থেকে মোট ১৬ কোটি টাকা জমা হয়।

আর প্রতি মাসে অবসরে যাওয়া শিক্ষকদের পাওনা বুঝিয়ে দেয়ার জন্য দরকার হয় ৩০ থেকে ৩২ কোটি টাকা। কিন্তু আমাদের কাছে অতিরিক্ত এ টাকা নেই। তাই ক্রমাগতভাবে জমা হওয়া দরখাস্তের পরিমাণ বাড়ছে।

তিনি বলেন, একজন শিক্ষকের কাছ থেকে চাকরি জীবনে যে পরিমাণ টাকা কেটে রাখা হয় তার প্রায় ১৮ গুণ বেশি তাকে দেয়া হয়।

সর্বশেষ স্কেল অনুযায়ী তাদের পাওনা বুঝিয়ে দেয়ার কারণে এ টাকা বৃদ্ধি পায়। এর ফলে অর্থের ঘাটতি দেখা দিয়েছে।

এ অবস্থায় সরকার যদি আমাদের জন্য আলাদাভাবে বিশেষ বরাদ্দ না দেয় তাহলে অবস্থা আরো জটিল আকার ধারণ করবে।

গত দুই বছরে সরকার ৫০ কোটি টাকা করে মোট এক শ’ কোটি টাকা দিয়েছে শিক্ষকদের জন্য। এখন যে পরিমাণ আবেদন জমা আছে তাতে শিক্ষকদের সব পাওনা বুঝিয়ে দেয়ার জন্য দেড় হাজার কোটি টাকা অতিরিক্ত দরকার।

শাহজাহান আলম সাজু জানান, গত ছয় মাসে ৯ হাজার ৩ শ’ ১৫ জন শিক্ষক কর্মচারীকে ১ শ’ ৮২ কোটি ৫৩ লাখ ৪১ হাজার টাকা প্রদান করা হয়েছে। ২০১৫ সাল পর্যন্ত যারা আবেদন করেছেন তাদের পাওনা বুঝিয়ে দেয়া হয়েছে।

অপর দিকে অবসর সুবিধা বোর্ডের পরিচালক খসরুল আলম জানান, গত ছয় মাসে ৭ হাজার ২ শ’ জন শিক্ষক কর্মচারীকে ২ শ’ ২৮ কোটি ৯৬ লাখ টাকা প্রদান করা হয়েছে। তিনি বলেন, গত দুই বছরে সরকার মোট ৬ শ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছে শিক্ষকদের জন্য।

সারা দেশে প্রায় ৫ লাখ এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক কর্মচারী রয়েছেন  বলে  জানা যায়।

আরো পড়ুন- রোজা হচ্ছে গোপন ইবাদত


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ