শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


‘ঐক্যের মূল হলো নিজের আমিত্বকে মিটিয়ে দেওয়া’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শায়খুল হাদীস মাওলানা শাহ আবদুল মতীন বিন হুসাইন
পীর সাহেব ঢালকানগর

হযরত ইলিয়াস রহ. লোকদের দীনি কথা পৌঁছিয়ে সফর থেকে ফিরলে সর্বপ্রথম হযরত থানবী বা হযরত গঙ্গুহী বা হযরত খলীল আহমদ সাহারানপুরী রহ. এর সোহবতে চলে যেতেন।

কখোনই এর ব্যতিক্রম না করার কারণ জানতে চাইলে তিনি বলেন, জনগণের সাথে ওঠা-বসার দ্বারা দিলে ধূলা ময়লা লাগে। সেগুলো পরিষ্কার করার জন্য এই আল্লাহ্ওয়ালাদের সোহবতে যাই।

হযরত মাওলানা এনামুল হাসান রহ. দাওয়াত ও তবলিগের মেহনতের ফাঁকে লোকদের বায়আতও করতেন। দিল্লি নিযামুদ্দীনে একদিকে মিম্বরে বয়ান হত। আর তার পেছনে হযরতের সোহবতে অনেক বড় মজমা বসে থাকতো। সেখানে শুধুই হযরতের সোহবতে মানুষ বসতো। সেখানে কোন বয়ান হত না।

বড়দের সোহবতে বসে থাকাই দীন। এটা হযরত মাওলানা এনামুল হাসান রহ. এর পরে শেষ হয়ে গেছে। তারপর পেরেশানি আর পেরেশানি শুরু হয়েছে।

ততক্ষণ পর্যন্ত কোনো দীনি কাজের মধ্যে কোনো খায়ের বরকত হবে না যতক্ষণ না ওই দীনি কাজ করনেওয়ালারা আল্লাহ্ওয়ালাদের সোহবতের এহতেমাম করবে। সোহবত ব্যতীত তারা কেউ হকের উপর কায়েমও থাকতে পারবে না।

এটা আরেক ভুল পদ্ধতি যে, এ লোক আমাদের কাজকে সাপোর্ট করে, মাঝে মধ্যে আমাদের কথা বলে তাই চল এখানেই যাই। এটা ভুল। আগে দেখতে হবে, সেখানে তোমার দিলের মিল হয় কি না।

যারা আকাবিরে দীনের তালিম-তরবিয়ত-উসুলের সাথে সাংঘর্ষিক অবস্থানে আসে তারা গোমরাহীতে নিমজ্জিত।

আকাবিরদের বর্জনকারীকে বর্জন করা আবশ্যক। পুরা উম্মত যেন তাদের বর্জন করে দেয়। তাহলেই সিরাতুল মুস্তাকিমের উপর কায়েম থাকা সম্ভব হবে।

হিফেজের পাশাপাশি English Version সিলেবাসের মাদরাসা

ঐক্যের মূল হল নিজের আমিত্বকে মিটিয়ে দেওয়া যে, আমি কিছু নই। আমি থাকি বা না থাকি দীন থাকুক। নইলে ফিতনা-ফাসাদ বাড়তেই থাকবে।

দীনি কাজে দলীয় মনোবৃত্তি হলেই বুঝতে হবে, এটা ভুল রাস্তায় পরিচালিত হচ্ছে।

হযরত ইলিয়াস রহ. এর মুবারক উসুলের ভিত্তিতেই কাজ আগে বেড়েছিল এবং এখনো বাড়বে।

সদা এই ধ্যান জাগ্রত রাখা চাই যে, আমার কাজ আখেরাতের জন্য লাভ না ক্ষতি।

তাবলিগের বিষয়ে অনেক বেশি কান্নাকাটি করা উচিত এবং এই দোআ করা উচিত যে, আয় আল্লাহ্! যে পেরেশানি পয়দা হয়ে গেছে, আপনি তার উত্তম সমাধান করে দেন।

[বাইতুল হক জামে মসজিদ, ঢালকানগর, ঢাকায় রমযানের ৮ম তারাবির পর মজলিস এ বয়ান রাখেন হযরত মাওলানা শাহ আবদুল মতীন বিন হুসাইন]

‘দেওবন্দ আন্দোলন’ স্থগিতে মিশ্র প্রতিক্রিয়া; আলেমদের অভিমত

-আরআর


সম্পর্কিত খবর