শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দিনে ২২ ঘন্টা রোজা রাখছেন তারা (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

চলছে পবিত্র মাস রমজান। ইসলামি বিধান অনুযায়ী এই মাসজুড়ে সকল মুসলিমের জন্য রোজা রাখা ফরজ। রাতের তুলনায় দিন বড় হওয়ায় বাংলাদেশের মুসলিমদের প্রায় ১৫ ঘণ্টা রোজা রাখতে হচ্ছে । কিন্তু পৃথিবীতে এমন দেশও আছে যেখানে রোজা রাখতে হয় প্রায় ২২ থেকে ২৩ ঘণ্টা।

কিছু কিছু দেশে এমনও দেখা যায়, ইফতার করার মাত্র দুই থেকে তিন ঘণ্টা পরেই সেহরি। অর্থাৎ প্রায় ২২ ঘণ্টা রোজা রাখতে হয় ওই সব দেশের ধর্মপ্রাণ মুসলিমদের। অঞ্চলভেদে বিশ্বের বিভিন্ন দেশে রোজা রাখার সময় কম বেশি হয়ে থাকে।

এই পৃথিবীতে সবচেয়ে লম্বা রোজা রাখছেন আইসল্যান্ডের অধিবাসীরা। চব্বিশ ঘণ্টা দিনের মাত্র দুই ঘণ্টার পানাহার এবং সেহরির কাজ সারতে হচ্ছে। এই কঠিন চ্যালেঞ্জের সঙ্গে তারা কীভাবে মানিয়ে নিচ্ছেন? আসলে সেখানে অনেক আগে সূর্যোদ্বয় হয়, আর অনেক পরে অস্ত যায়।

বিবিসি এক ভিডিও-তে জানাচ্ছে সেই মানুষগুলোর কথা, যারা দিনে ২২ ঘণ্টার রোজা পালন করছেন।

ভিডিও প্রতিবেদনে বলা হয়, সে দেশর মুসলমানরা দিনের পুরোটা সময়ই পানাহার ছাড়া কাটিয়ে দিচ্ছেন। একজন বলছেন, আপনি যখন কিছু বিশ্বাস করছেন তখন তার জন্যে যেকোনো কিছু করতে পারেন। এটা আমার বিশ্বাস যা আমাকে এগিয়ে নিতে থাকে, তখন তা অনেক সহজ হয়ে যায়, বললেন আরেকজন।

আইসল্যান্ডের মুসলমানরা দীর্ঘতম রোজা পালন করে। তা ছাড়া বছরের এই সময়টাতে সেখানকার দিনগুলোও সবচেয়ে বড় হয়। অনেক লম্বা দিন। রাত ১১টার দিকে সূর্য মাত্র ডোবে। আর উদয় হয় ভোর ৪টার দিকে। রাতে মাত্র ২ ঘণ্টা সময় থাকে খাওয়ার জন্যে।

ধারণা করা হয়, আইসল্যান্ডে এক হাজারের বেশি মুসলমান বাস করেন। তবে তাদের সবাই দীর্ঘতম রোজা পালন করেন না।

আইসল্যান্ডে সূর্যাস্তের আজানের সঙ্গে সঙ্গে ইফতারে ব্যস্ত হয়ে পড়েন সবাই। এরপর হাতে আর সময় বেশি থাকে না। একটু পরই তো সেহরি। আগামী দিন ২২ ঘণ্টাই পানাহার থেকে বিরত থাকতে হবে তাদের।

এছাড়াও, নর্ডিক অঞ্চলের দেশ সুইডেন এবং নরওয়েতেও ২০ ঘণ্টার বেশি রোজা রাখতে হয়। আর ডেনমার্কে রোজা রাখতে হচ্ছে ১৯ ঘন্টা।

নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং জার্মানিতে রোজ ১৮ ঘণ্টার বেশি। আর স্পেনে প্রায় ১৭ ঘণ্টা।

সৌদি আরব, কুয়েত, ইরাক, জর্ডানসহ মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশে রোজা রাখতে হচ্ছে ১৫ ঘণ্টার বেশি। আর মরক্কো, আলজেরিয়া, তিউনিসিয়া, লিবিয়ায় রোজা ১৬ ঘণ্টা যেখানে সুদানের মতো মুসলিম দেশে রোজা রাখতে হচ্ছে ১৩ ঘণ্টা।

এশিয়ার বেশিরভাগ মুসলিমই ১৪ থেকে ১৬ ঘণ্টা রোজা রাখছেন। বাংলাদেশের মতো পাকিস্তানেও মুসলিমরা রোজা রাখছেন ১৪ ঘণ্টার কাছাকাছি যেখানে ভারতের মুসলিমরা রোজা রাখছেন ১৫ ঘণ্টার মতো। আর অস্ট্রেলিয়ায় রোজা ১২ ঘণ্টা।

যুক্তরাষ্ট্র এবং কানাডার মুসলিমরা সেহরি গ্রহণের শেষ সময়ের ১৬ থেকে ১৯ ঘণ্টা পর ইফতার করছেন। এটা নির্ভর করে তারা কোন এলাকায় বাস করেন তার ওপর। আর ব্রাজিল আর্জেন্টিনায় বসবাসকারী মুসলিমরা রোজা রাখছেন ১২ ঘণ্টার মতো।

আরও পড়ুন : রোজাদারদের জন্য আদর্শ খাবার; কিছু জরুরি পরামর্শ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ