২০১৮-০৫-২৭

মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

মসজিদে জাতীয় পতাকা উত্তোলন বাধ্যতামূলক করল চীন

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম : জাতীয়তাবাদকে শক্তিশালী করতে চীনের প্রতিটি মসজিদে জাতীয় পতাকা উত্তোলন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া প্রতিটি মসজিদে চীনা জাতীয়তাবাদ বৃদ্ধি পায় এমন বই রাখারও নির্দেশ দেয়া হয়েছে।

সম্প্রতি পতাকা উত্তোলন ও বই রাখার নির্দেশ জারি করেছে চীনা ইসলামিক এসোসিয়েশন। খবর গ্লোবাল নিউজের।

খবরে বলা হয়, প্রতিটি মসজিদের মূল প্রাঙ্গনে চীনা পতাকা উত্তোলন করতে হবে। এছাড়া মসজিদের পাঠাগারে দেশটির সংবিধান এবং সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধ বৃদ্ধি পায় এমন বই রাখতে হবে।

চীনা ইসলামিক এসোসিয়েশনের নির্দেশনায় বলা হয়, চীনের মুসলমান সম্প্রদায়ের মধ্যে জাতীয়তাবাদ ও সংস্কৃতি ছড়িয়ে দিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ বিষয়ে লাসার তিব্বত বিশ্ববিদ্যালয়ের নৃতাত্ত্বিক গবেষণা বিশেষজ্ঞ এবং প্রফেসর জিয়োনং কুংনি জানান, এই উদ্যোগটি সুদৃঢ়ভাবে পরিচালিত হলে ধর্মীয় সংস্কৃতি ও চীনা সংস্কৃতি মিলে ধর্মকে সমৃদ্ধ করতে পারে। ইসলাম ধর্মের পাশপাশি অন্যান্য ধর্মের অনুসারীদের প্রতিও একই আইন জারি করারও আহ্বান জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকেই দেশটির বেশকিছু মসজিদে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সম্প্রতি এ নির্দেশ জারির পর চীনের বেশিরভাগ মসজিদে পতাকা উত্তোলন করা শুরু হয়েছে। তবে মুসলমানদের মধ্যে জাতিয়তাবাদ জাগ্রত করতে মসজিদে পতাকা উত্তোলনের আদেশের সমালোচনা করেছেন অনেকেই। সূত্র : গ্লোবাল নিউজ।

আরও পড়ুন : চীনে মুসলিমদের বন্দি করে ‘ব্রেনওয়াশ’