শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বেফাকের সিলেবাস থেকে মাওলানা আবুল ফাতাহ রহ.’র বই স্থগিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সিলেবাস থেকে মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া রহ. এর ‘দেওবন্দ আন্দোলন ইতিহাস ঐতিহ্য অবদান’ বইটি স্থগিত করা হয়েছে বলে জানা গেছে।

সম্প্রতি বেফাকের সিলেবাস কমিটির এক বৈঠকে উপস্থিত সদস্যের আলোচনার ভিত্তিতে বইটি সিলেবাস থেকে স্থগিতের প্রস্তাব গৃহিত হয়।

দেওবন্দ আন্দোলন ইতিহাস ও ঐতিহ্য অবদান বইটি কওমি মাদরাসার ফযিলত শ্রেণিতে সিলেবাসভুক্ত ছিল। ১৯৯৮ সাল থেকে বইটি এ জামাতে পড়ানো হচ্ছিল।

জানা যায়, বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় ১০০ নাম্বারের পরীক্ষা নেয়া হতো বইটির উপর। দেওবন্দ আন্দোলন নিয়ে আর কোনো বই সিলেবাসে নেই কওমি মাদরাসার।

এ বিষয়ে বেফাকের মহাপরিচালক মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী আওয়ার ইসলামকে বলেন, দেওবন্দ আন্দোলন ইতিহাস ঐতিহ্য অবদান বইটিতে বেশি তথ্যগত ত্রুটি থাকায় স্থগিতের বিষয়ে আলোচনা হয় এবং প্রাথমিকভাবে স্থগিতের সিদ্ধান্তও হয়।

তিনি জানান, নতুন করে এ বিষয়ে একটি বই লেখা হচ্ছে এবং সেটি এখানে অন্তর্ভুক্ত হবে।

বেফাকের সিনিয়র সহসভাপতি আল্লামা আশরাফ আলী বলেন, বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আমার এক আত্মীয়র জানাজায় শরিক হওয়ায় মিটিংয়ের শেষ পর্যন্ত আমি থাকতে পারিনি।

তবে তিনি বলেন, মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া রহ. এর বইটি স্থগিত করা হয়েছে। সেখানে উর্দু ভাষায় রচিত ‘তারিখে দারুল উলুম দেওবন্দ’কে সিলেবাসভুক্ত করার আলোচনা হচ্ছিল।

বইটি স্থগিতের করার কারণ হিসেবে তিনি তথ্যগত কিছু আপত্তির কথা জানান আওয়ার ইসলামকে।

তথ্যগত আপত্তি থাকা বই দীর্ঘ  দেড়যুগ ধরে কেন পড়ানো হলো জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

দেওবন্দ আন্দোলন ইতিহাস ঐতিহ্য অবদান বইয়ের স্থলে কোন বইটি অন্তর্ভুক্ত করা হচ্ছে সেটি জানতে বেফাকের সহকারী মহাসচিব মাওলানা নুরুল আমিনকে ফোন করা হলে তিনি বলেন, আমি বৈঠকে উপস্থিত ছিলাম তবে বইটির নাম আমার মনে নেই।

সিলেবাস কমিটির এ বৈঠক রমজানের আগে অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন, বেফাকের সিনিয়র সহসভাপতি আল্লামা আশরাফ আলী, মহাপরিচালক মাওলানা যুবায়ের আহমদ চৌধুরী, সহসভাপতি মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, মুফতি ফয়জুল্লাহ, মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস, সহকারী মহাসচিব মাওলানা নুরুল আমিন প্রমুখ।

উল্লেখ্য, মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া একজন বিদগ্ধ আলেম ও লেখক হিসেবে কওমি অঙ্গনে পরিচিত। তিনি জামিয়া শরইয়্যাহ মালিবাগের মুহাদ্দিস ছিলেন। বেফাকেরও যুগ্ম মহাসচিব হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া লিখিত দেওবন্দ আন্দোলন ইতিহাস ঐহিত্য অবদান ছাড়াও ‘ইসলামী অর্থনীতির আধুনিক রূপায়ন’ বইটিও বেফাকের সিলেবাসভুক্ত। ইসলামি অর্থনীতি বিষয়ে তিনি প্রাজ্ঞ ব্যক্তি ছিলেন।

২০১৭ সালের ২০ মে মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া ইন্তেকাল করেন।

বায়তু্ল্লাহর এ যুগের ‘বেলাল‘ আলি আহমদ

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ