২০১৮-০৫-২৬

মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

জীবনে সফলতার উপায় : মুফতি ইসমাইল মেঙ্ক

OURISLAM24.COM
news-image

মুফতি ইসমাইল মেঙ্ক
শিক্ষাবিদ ও দাঈ

প্রিয় ভাই/ বোন! এই জীবনে আমাদের প্রত্যেককেই মুখোমুখি হতে হয়, এমন কোন কিছুর কথা যদি চিন্তা করেন, তাহলে সেটা হচ্ছে- ‘CHANGE’ (পরিবর্তন), এই ৬ বর্ণের শব্দটি। যতদিন আপনি বেঁচে থাকবেন, আপনাকে অবশ্যই পরিবর্তনের জন্য প্রস্তুত থাকতে হবে।

মানুষজন সাধারণত পরিবর্তনের ব্যাপারে সংশয়ে থাকে। কারণটা হল – তারা সামনে কি অর্জন করবে সেটা নিয়ে চিন্তা করেনা; বরং তারা দুশ্চিন্তা করে এই নিয়ে যে – তারা কি হারাতে পারে।

প্রায় সময়ই তারা শুধুমাত্র একটা নিছক বিশ্বাস পুষে রাখে যে – তারা নিজেদের পরিবর্তন করতে চায়। কিন্তু, এই বিশ্বাসটার পিছনে তাদের নিয়ত বা ইচ্ছাশক্তি কাজ করেনা। ফলে, অনেক মানুষই নিজেকে পরিবর্তনে ব্যর্থ হয়।

সত্যটা হল – আজকের সমাজে পরিবর্তনের গতি খুবই দ্রুত; আর এই গতি প্রতিনিয়তই তরান্বিত হবে।

এখন, আপনি আপনার জীবনের সেই অংশটা নিন যেটা আপনি পরিবর্তন করতে চান, হোক আপনি একজন ছাত্র বা একজন অভিভাবক অথবা একজন শ্রমিক; ভালো করে মনোনিবেশ করুন। আর এই কাজটার প্রত্যেকটা ধাপে আপনার সৃষ্টিকর্তা-র সাহায্য প্রার্থনা করুন।

বড় ধরনের পরিবর্তনগুলো ছোটো ছোটো ধাপে করা যায়। মানুষ হিসেবে আমাদের ইচ্ছাশক্তি হতে হবে সুদৃঢ়। আপনি যদি পরিবর্তনটাকে স্থায়ীভাবে টিকিয়ে রাখতে চান, তাহলে ‘জাস্ট করে ফেলব’ – এই ধরনের মানসিকতার থেকে আরও বেশি কিছু আপনার প্রয়োজন।

পরিবর্তনটাকে আস্তে আস্তে পরিচর্যা করে গড়ে তুলতে হবে যতক্ষণ না পর্যন্ত এটা হয়ে যাচ্ছে আপনারই একটা অংশ। আমি শুধু আপনাকে এটাই মনে করিয়ে দিতে চাই যে কোনকিছুই সহজ নয়।

আপনি যা চান, তা পেতে হলে আপনাকে অবশ্যই সক্রিয় উদ্যোগ নিতে হবে; কোন শর্টকাট চলবে না। নিজেকে সর্বশক্তিমান আল্লাহ-র কাছে নিয়ে যেতে থাকুন, এবং তার সাথে সাথে/মাধ্যমে কঠিন পরিশ্রম করুন ; হোক সেটা যেকোনো একটা কাজ বা কলেজ ভর্তি পরীক্ষা অথবা একটা ভার্সিটি ডিগ্রি।

এভাবে প্রচেষ্টা চালান যতক্ষণ না পর্যন্ত এই প্রক্রিয়াটা আপনারই একটা অংশ হয়ে যাচ্ছে। এভাবে প্রচেষ্টা চালান যতক্ষণ না পর্যন্ত আগের মতো করে কিছু করা আপনার জন্য কঠিন হয়ে পড়ছে।

আর, বেশি করে নামাজ পড়ুন, দু’আ করুন আর সর্বশক্তিমান আল্লাহ-র কাছে চাইতে থাকুন যেন তিনি আপনাকে সঠিক পথে পরিচালিত করেন। যদি কেউ আপনাকে সাহায্য করতে পারে, তবে তিনি আপনার সৃষ্টিকর্তা আল্লাহই!

পরিবর্তনকে সাদরে বরণ করে নিন আর এতে করে নিজের প্রচেষ্টায় সফল হওয়া আপনার জন্য সহজ হয়ে যাবে। মনে রাখবেন, দুনিয়া এবং আখিরাতের সবচেয়ে ভালোটা অর্জন করাই হচ্ছে সফলতা। উৎস : মুফতি ইসমাইল মেঙ্ক এর নিজস্ব ওয়েবসাইট।

আরও পড়ুন : তারা জীবনভর পাপ করে কী অর্জন করতে পেরেছে : মুফতি মেনক