২০১৮-০৫-২৬

মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮

চলতি বছরের হজফ্লাইট শুরু হবে ১৪ জুলাই; থাকছে ই-ভিসা

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: চলতি বছর পবিত্র হজের কার্যক্রম শুরু হয়ে গেছে। রমজানের শুরুদেই হজের সব কার্যক্রম শুরু হয়। হজ ফ্লাইট ‍শুরু হবে আগামী ১৪ জুলাই থেকে।

জানা যায়, এবারের হজগমনেচ্ছুদের ভিসা প্রসেসিং রমাজনের শুরুতেই শুরু হয়েছে। অতীতে এসব কাজ রমজান মাস শেষে ঈদের পর শুরু হলেও এবার আগেই শুরু করা হলো।

এবারই প্রথম সৌদি আরব সরকার ই-ভিসা চালু করেছে। আর এই ভিসা পাসপোর্টের সঙ্গে লাগানো থাকবে না। কাগজে প্রিন্ট করে দেয়া হবে। ফলে হজযাত্রীদের এটি আলাদা সংরক্ষণ করতে হবে। আগে পাসপোর্টের সঙ্গে ভিসা লাগানো থাকতো বলে আলাদা করে ভিসা সংরক্ষণের প্রয়োজন হতো না। এবার ই-ভিসা ও পাসপোর্ট বিমানবন্দরে ইমিগ্রেশন পুলিশ কাউন্টারে দেখাতে হবে। ইমিগ্রেশন পুলিশ পাসপোর্টের নির্দিষ্ট পাতায় সিল মারার পর তা যত্ন করে রাখতে হবে।

হজের ওয়েবসাইটে (www.hajj.gov.bd) হজযাত্রী অনুসন্ধান বাটনে ১০ সংখ্যার ট্র্যাকিং নম্বর (যেমন N11709 F1 E2 C) অথবা পাসপোর্ট নম্বর (যেমন BF 0014822) লিখে সংশ্লিষ্ট ব্যক্তির ছবি, জাতীয় পরিচয়পত্র নম্বর, ভিসাসহ অন্যান্য তথ্য জানা যাবে। একই সঙ্গে সেখানে দেখা যাবে ব্যক্তির দলভুক্ত কারা আছেন। এসব তথ্য দেখলে ব্যক্তি বুঝতে পারবেন তার ব্যক্তিগত তথ্যের সঙ্গে এজেন্সির দেয়া তথ্যের মিল আছে কি না।

চলতি বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার জন।

প্রিয় নবী সা. মোট কয়টি হজ ও উমরা করেছিলেন?

-আরআর