২০১৮-০৫-২৬

মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

কেরালায় নিপা ভাইরাস সংক্রমণে আমিরাতের ভ্রমণ সতর্কতা

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম:  ভারতের কেরালা রাজ্যে নিপা ভাইরাস সংক্রমণে ১১ জনের মৃত্যু হয়েছে। আর এ খবরে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সেখানে ভ্রমণের ব্যাপারে তার দেশের নাগরিকদের সতর্ক করে দিয়েছে।

ভাইরাসটি আক্রান্ত বাদুড়, শুকর বা অন্য কোনো আক্রান্ত ব্যক্তির সরাসরি সংস্পর্শে ছড়ায়। দ্রুত ছড়িয়ে পড়া এই ভাইরাসটি অত্যন্ত প্রাণঘাতী। আক্রান্তদের ৭০ শতাংশই মারা যান বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বৃহস্পতিবার ইউএই এর স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতিতে এই সতর্কতা জারি করা হয়। এছাড়া এমিরেটস এয়ারলাইন্স জানিয়েছে তারা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

বিবৃতিতে আরও বলা হয়, যারা কেরালা ভ্রমণে যাচ্ছেন তাদেরকে নিপা ভাইরাস সংক্রমণ নিয়ে সজাগ থাকা এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া সেখানে না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

যারা কেরালা ভ্রমণ করেছেন তাদের থেকে এই ভাইসার ছড়িয়ে পড়ার সম্ভাবনা কতটুকু এবং তারা নিপা ভাইরাস আক্রান্ত হয়েছেন কিনা তা খতিয়ে দেখতে ও পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভারতের কেরালায় নিপা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় রাজ্যটিতে সতর্কতা জারি করা হয়েছে। খুব দ্রুতই এ ভাইরাস সংক্রমণে এক সেবিকাসহ ১০ জনের বেশি মানুষ মারা গেছে।

নিপা ভাইরাস সংক্রমণের লক্ষণগুলো হল শ্বাসকষ্ট, মস্তিস্কে প্রদাহ, জ্বর, মাথাব্যথা, তন্দ্রাচ্ছন্নতা, বিভ্রান্তভাব ও প্রলাপ বকা। আক্রান্ত রোগী সংক্রমণের ৪৮ ঘন্টার মধ্যে গভীর কোমায় চলে যেতে পারেন।

এখন পর্যন্ত এ ভাইরাসের কোনো টীকা আবিষ্কৃত হয়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আক্রান্ত রোগীদের ‘নিবিড় পরিচর্যা করাই’ একমাত্র চিকিৎসা।

আরো পড়ুন- রোজাদারের বিশেষ একটি দোয়া