বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ভারতে বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৯, আহত ২০

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ভারতের তামিল নাডু রাজ্যে একটি কপার কারখানা বন্ধের দাবিতে চলা বিক্ষোভে পুলিশের গুলিতে ৯ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এতে গুরুত্বরভাবে আহত হয়েছেন অন্তত ২০ জন।

দীর্ঘদিন ধরে চলা বিক্ষোভটির ১০০তম দিন মঙ্গলবার (২২ মে) পুলিশ নির্বিচারে গুলি চালালে এ ঘটনা ঘটে।

টাইমস অব ইন্ডিয়া’র প্রতিবেদনে বলা হয়, আন্দোলনকারীরা গত ১০০ দিন ধরেই শান্তিপূর্ণ বিক্ষোভ করে আসছিল। তবে বিক্ষোভের একপর্যায়ে বিক্ষুব্ধ জনতা পুলিশের গাড়িসহ বিভিন্ন সরকারি স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রথমে লাঠিপেটা করে পুলিশ। এরপর গুলি চালালে ৯ জন নিহত হয়। গুরুত্বরভাবে আহত হয়েছেন ২০ জন।

তামিল নাডুর মুখ্যমন্ত্রী এদাপ্পাদি কে পালানিসামি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। সরকারে পক্ষ থেকে নিহতদের পরিবারকে ১০ লাখ রুপি করে সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়। এ ছাড়া আহতদের পরিবারকেও অর্থ সহায়তার ঘোষণা দেন মুখ্যমন্ত্রী।

বিক্ষোভকারীরা জানান, কারখানাটি রাজ্যের পানি দূষিত করছে ও মৎস্য শিল্পকে হুমকির মুখে ফেলছে। ২০১৩ সালে ভারতের পরিবেশ আদালতের রায়ে, একবার দুই মাসেরও বেশি সময় বন্ধ ছিল কারখানাটি। পরে সচল হলেও পরিবেশবাদী ও স্থানীয় রাজনীতিবিদদের একাংশ কারখানাটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার দাবি তুলেছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাস থেকে স্টেরলিট কপার কারখানাটি বন্ধের দাবি জানিয়ে আসছে স্থানীয়রা। কারখানাটির বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ রয়েছে। বিক্ষোভের কারণে গত ৫০ দিনের বেশি সময় ধরে কারখানাটি বন্ধ আছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আরো পড়ুন- রোজার সময় মুসলিমদের ছুটি নিতে বলে বিপাকে ডেনিশ মন্ত্রী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ